reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২৩

৭.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো ভানুয়াতু

ফাইল ছবি

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ ভানুয়াতুতে আঘাত হেনেছে শক্তিশালী একটি ভূমিকম্প। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি।

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, শক্তিশালী এ ভূমিকম্পের পর সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ইউএসজিএস প্রাথমিকভাবে জানিয়েছিল, মাটির ৩৫ কিলোমিটার গভীরে আঘাত হানা এ ভূমিকম্পটি ছিল ৭ দশমিক ৩ মাত্রার। কিন্তু পরবর্তীতে সেই তথ্য পরিবর্তন করে তারা।

গ্রিনিচ সময় দুপুর ১২টা ৫৬ মিনিটে রাজধানী পোর্ট ভিলা থেকে ৩৩৮ কিলোমিটার এবং ইসানগেল শহর থেকে ১২৩ কিলোমিটার দূরে সমুদ্রতীরের দুরবর্তী একটি অঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে।

প্রশান্ত মহাসাগর সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, এই ভূমিকম্পের বিপজ্জনক ঢেউ ভূমিকম্পের কেন্দ্র থেকে ৩০০ কিলোমিটার দূর ও ভানুয়াতু এবং নিউ ক্যালেডোনিয়া উপকূল পর্যন্ত যেতে পারে। ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরের দেশ ভানুয়াতে প্রায়ই ভূমিকম্প সংঘটিত হয়ে থাকে। নিম্নাঞ্চলের এ দ্বীপ রাষ্ট্রটিতে ৩ লাখ ২০ হাজার মানুষ বসবাস করেন।

বিশ্বে প্রাকৃতিক দুর্যোগপ্রবণ যে কয়েকটি দেশ রয়েছে সেগুলোর মধ্যে ভানুয়াতু অন্যতম। দেশটি প্রায়ই ভূমিকম্প, ঝড়, বন্যা ও সুনামির কবলে পড়ে। সূত্র: এনডিটিভি

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভানুয়াতু,প্রশান্ত মহাসাগর,ইউএসজিএস,ভূমিকম্প
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close