reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২৩

ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ছাড়াল ১৭ হাজার

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়ে গেছে। নিহত এসব ফিলিস্তিনিদের মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়া হামলায় আহত হয়েছেন ৪৬ হাজার ফিলিস্তিনি। বার্তাসংস্থা এপির বরাতে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে এবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজা ভূখণ্ডে চলমান ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ১৭ হাজার ১৭৭ জনে পৌঁছেছে। এমনটি বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) জানিয়েছে এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, ‘নিহত ফিলিস্তিনিদের মধ্যে প্রায় ৭০ শতাংশই শিশু ও নারী।’ তিনি আরও বলেন, অবরুদ্ধ এই ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি হামলায় আরও ৪৬ হাজার মানুষ আহত হয়েছেন।

তিনি আরও বলেন, ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ২৯০ চিকিৎসক নিহত হয়েছেন, ১০২টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়ে গেছে এবং ১৬০টি স্বাস্থ্যসেবা কেন্দ্রকে হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে। এছাড়া ২০টি হাসপাতাল এবং ৪৬টি প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রকে পরিষেবা বন্ধ করতে বাধ্য করা হয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজারো স্থাপনা ক্ষতিগ্রস্ত বা ধ্বংস করা হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফিলিস্তিন,ইসরায়েলি,নারী ও শিশু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close