reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ডিসেম্বর, ২০২৩

আটকে গেল বাইডেনের রেকর্ড সহায়তা প্রস্তাব

ফাইল ছবি

দুই ঘনিষ্ট মিত্র ইসরায়েল ও ইউক্রেনের জন্য ১০ হাজার ৫০০ বিলিয়ন ডলারের রেকর্ড সহায়তা দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাব আটকে দিয়েছে দেশটির উচ্চকক্ষ সিনেট। বিপুল পরিমাণ এই অর্থ দিয়ে দেশ দুটিকে সামরিক ও মানবিক সহায়তা দেয়ায় কথা ছিল। সহায়তার সিংহভাগই ১০ হাজার ১০০ কোটি ডলারই দেয়া হবে মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্র ইসরায়েলকে। ডেমোক্রেট নিয়ন্ত্রিত ১০০ সদস্যের সিনেটকক্ষে এই প্রস্তাবটি ৪৯-৫১ ভোটে বাতিল হয়ে যায়। উচ্চকক্ষে পাস হতে হলে প্রস্তাবটির পক্ষে কমপক্ষে ৬০ ভোট থাকতে হতো। খবর আনাদোলু এজেন্সি।

সাবেক ডেমোক্রেট নেতা ও প্রেসিডেন্ট পথপ্রার্থী বার্নি সেন্ডার্স এই প্রস্তাবের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। তিনি বলেন, নেতানিয়াহুর কট্টর ডানপন্থী দলকে গাজায় অমানবিক যুদ্ধ চালাতে ১০ হাজার ১০০ কোটি ডলারের এই সহায়তা প্রস্তাব দিতে চাওয়া সম্পূর্ণ অনৈতিক। সশস্ত্র হামাসের বিরুদ্ধে দমননীতি চালানোর অধিকার ইসরায়েলের রয়েছে। তবে নিরাপরাধ গাজাবাসীর উপর এমন অমানবিক হত্যাযজ্ঞ চালানো কখনো বৈধতা পেতে পারে না।

চলতি বছরে ২১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই তহবিল চেয়ে কংগ্রেসের কাছে আবেদন পাঠায় হোয়াইট হাউস। এদিনই এক ভাষণে বাইডেন দাবি করেন, ইউক্রেন ও ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সম্পর্কিত। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে আরও দৃঢ় করতে এবং মার্কিনিদের সুরক্ষা নিশ্চিতে এ অর্থ অত্যন্ত জরুরি।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর গত সপ্তাহে গাজায় বর্বরোচিত হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এতে সর্বোচ্চ সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৬ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,সিনেট,তহবিল,বাইডেন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close