reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ডিসেম্বর, ২০২৩

গাজায় হামাসের হামলায় ব্রিটিশ-ইসরায়েলি সেনা নিহত

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ব্রিটিশ-ইসরায়েলি এক সেনা নিহত হয়েছেন। নিহত ওই সেনার নাম বিনিয়ামিন নিদহাম। গাজায় দায়িত্ব পালনকালে হামাসের সঙ্গে যুদ্ধে প্রাণ হারান ১৯ বছর বয়সী এই সেনা।

এ নিয়ে হামাসের হামলায় ইসরায়েলি সেনাবাহিনীতে কাজ করা দ্বিতীয় কোনও ব্রিটিশ নাগরিকের প্রাণহানি হলো। সোমবার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীতে (আইডিএফ) দায়িত্ব পালনকালে গাজায় এক ব্রিটিশ-ইসরায়েলি কিশোর সেনা নিহত হয়েছেন। বিনিয়ামিন নিদহাম নামের ওই সেনা আট বছর বয়সে ইংল্যান্ড থেকে তার পরিবারের সাথে ইসরায়েলে চলে এসেছিলেন বলে জানা গেছে।

বিবিসি বলছে, নিদহাম হচ্ছেন যুক্তরাজ্যের দ্বিতীয় কোনও নাগরিক যিনি ইসরায়েলি সেনাবাহিনীতে চাকরি করার সময় গাজায় চলমান সংঘাতে মারা গেলেন। নিদহামের বোন ইসরায়েলি মিডিয়াকে বলেছেন, তার ভাই ‘সর্বদা হাসিখুশি’ থাকতেন এবং সম্প্রতি তার প্রশিক্ষণ শেষ হয়েছিল।

ইসরায়েলি সংবাদপত্র হারেৎজ-এর সাথে কথা বলার সময় নিদহামের বোন অরলি বলেন: ‘তিনি (বিনিয়ামিন নিদহাম) খুব গর্বিত ছিলেন। তিনি সবেমাত্র তার মৌলিক প্রশিক্ষণ শেষ করেছিলেন। তিনি দেশকে রক্ষায় কাজ করতে পেরে খুশি ছিলেন।’

ইসরায়েলি পাবলিক ব্রডকাস্টার কান নিউজকে তিনি বলেন, নিদহাম ‘(ইসরায়েলি) সেনাবাহিনীতে থাকতে পেরে এবং ইহুদি জনগণ ও আমাদের মাতৃভূমিকে রক্ষা করতে পেরে খুশি ছিলেন’। তিনি আরও বলেন: ‘আমরা তাকে নিয়ে খুব গর্বিত।’

এদিকে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে নিদহামের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়েছে, তাকে মরণোত্তর সার্জেন্ট পদে উন্নীত করা হয়েছে।

এর আগে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযানে অংশ নেওয়া আরও তিন ইসরায়েলি সেনার মৃত্যু হয়। সোমবার ইসরায়েলি সামরিক বাহিনী এটি নিশ্চিত করে। নিহত ওই তিন সেনার মধ্যে বিনিয়ামিন নিদহামও রয়েছেন।

গত ২৮ অক্টোবর হামাসের বিরুদ্ধে স্থল অভিযান শুরু করে ইসরায়েলের দখলদার সেনারা। এরপর থেকে ভূখণ্ডটিতে ইসরায়েলি সেনাদের প্রাণহানির সংখ্যা ৭৫ জনে পৌঁছেছে। আর গত ৭ অক্টোবর থেকে সোমবার পর্যন্ত সবমিলিয়ে ৪০১ সেনা নিহত হয়েছেন।

নিহত এসব সেনাদের বেশিরভাগই গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলায় প্রাণ হারিয়েছিলেন। আর গাজায় স্থল হামলা চালাতে গিয়ে নিহত হয়েছেন ৭৫ জন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হামাস,ইসরায়েল,বিমান হামলা,ব্রিটিশ সেনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close