reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ডিসেম্বর, ২০২৩

জলবায়ু সম্মেলনে ৫৭ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা

ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সম্মেলনের (কপ-২৮) প্রথম চার দিনের মধ্যে বিভিন্ন খাতে ৫৭ বিলিয়ন ডলারের বেশি তহবিল ঘোষণা এসেছে।

সোমবার (০৪ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে কপ-২৮ এর সভাপতি সুলতান আল জাবের এ তথ্য জানিয়েছেন।

এদিকে, কপ-২৮ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কপ-২৮ এ পর্যন্ত ৫৭ বিলিয়ন ডলারের বেশি অর্থ সংগ্রহ করেছে। সরকার, ব্যবসা, বিনিয়োগকারী এবং সমাজসেবীরা কপ-২৮ এর প্রথম চার দিনে ঐতিহাসিক আটটি অঙ্গীকার এবং ঘোষণা দিয়েছে। অর্থ, স্বাস্থ্য, খাদ্য, প্রকৃতি এবং শক্তিসহ সমগ্র জলবায়ু এজেন্ডা জুড়ে ঘোষণাগুলো বিশ্বব্যাপী সংহতির শক্তি প্রদর্শন করে।

গত ৩০ নভেম্বর থেকে জলবায়ু সম্মেলন শুরু হয়েছে। যা চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত।

১৭৬০ সালের পর ইউরোপে যখন শিল্পবিপ্লবের সূচনা তখন থেকেই প্রকৃতির বিপদের শুরু। তখন থেকেই পৃথিবীতে কার্বন নিঃসরণ শুরু হয়। এর ফলে দিন দিন বাতাসের উষ্ণতা বেড়েছে; হয়েছে বায়ুদূষণ।

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অন্তত ১ দশমিক ৬২ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। এর ফলে একবিংশ শতাব্দী শেষে পৃথিবীর বুক থেকে প্রায় অর্ধশত দেশ সমুদ্রপৃষ্ঠে তলিয়ে যাবে।

জলবায়ু পরিবর্তনে প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদীভাঙন, বন্যা, খরা, দাবানল বেশি হচ্ছে। এ কারণে এবারের জলবায়ু সম্মেলনের যথেষ্ট গুরুত্ব রয়েছে।

প্রথম জাতিসংঘ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয় জার্মানির বার্লিনে ১৯৯৫ সালে। ২০১৫ সালে অনুষ্ঠিত ঐতিহাসিক কপ-২১ সম্মেলনে সদস্য দেশগুলো প্যারিস চুক্তিতে অনুমোদন দেয়। এই প্যারিস চুক্তি ছিল জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় রাষ্ট্রগুলোর করণীয় নির্ধারণে একটি যুগান্তকারী চুক্তি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জলবায়ু পরিবর্তন,প্যারিস চুক্তি,সংযুক্ত আরব আমিরাত,কপ-২৮
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close