reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ডিসেম্বর, ২০২৩

মেরিঙ্কা দখলে ব্যর্থ মস্কো

রুশ হামলায় ধ্বংসস্তুপে পরিণত হওয়া মেরিঙ্কার ড্রোন ভিউ। ছবি : রয়টার্স

পূর্ব ইউক্রেনের বিধ্বস্ত শহর আভদিভকাতে শনিবার হামলার গতি কমিয়েছে রুশ সামরিক বাহিনী। অঞ্চলটির একটি অনানুষ্ঠানিক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ সেনারা দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বিধ্বস্ত শহর মেরিঙ্কা দখলে নিতে ব্যর্থ হয়েছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

টানা ২০ মাসেরও বেশি সময় ধরে চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের শুরুতে কিয়েভের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করে রাশিয়া। সেটি দখলে ব্যর্থ হওয়ার পর থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলের দিকে মনোনিবেশ করে দেশটি। এরপর চলতি বছরের অক্টোবরের মাঝামাঝিতে আভদিভকা শহর দখলের জন্য মরিয়া হয়ে ওঠে। এরপর একমাস বিরতি শেষে নভেম্বরে আভদিভকায় আবারও হামলা শুরু করে তারা। তাদের লক্ষ্য আভদিভকা এবং এর বিশাল কয়লা শোধনাগার দখলে নেওয়া।

গত শুক্রবার এক প্রতিবেদনে রাশিয়া দাবি করে, মস্কোর সেনারা দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মেরিঙ্কার ৪০ কিলোমিটার (২৫ মাইল) এলাকা নিয়ন্ত্রণ নিয়েছে। শহরটিতে এক বছরেরও বেশি সময় ধরে তুমুল লড়াই চলছিল।

তবে শনিবার ইউক্রেনের একটি অনানুষ্ঠানিক প্রতিবেদনে বলা হয়েছে, শহরটির কয়েকটি জেলা এখনো ইউক্রেন বাহিনীর দখলে রয়েছে।

জাতীয় টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের সামরিক বাহিনীর মুখপাত্র ওলেক্সান্ডার শুপুন বলেছেন, ব্যাপক ক্ষয়ক্ষতির ফলে গত ২৪ ঘণ্টায় আভদিভকায় রাশিয়ার হামলা দুর্বল হয়ে অর্ধেক হয়ে গেছে। কয়লা শোধনাগারটি ইউক্রেনের সশস্ত্র বাহিনী নিয়ন্ত্রণ করে। শত্রুবাহিনী এর ভেতরে প্রবেশের চেষ্টা করছে। তবে এতে শুধু তাদের পদাতিক বাহিনী এবং সরঞ্জামের ক্ষতিই হচ্ছে।

শুপুন আরো বলেন, ‘শিল্প অঞ্চল’ নামে পরিচিত শহরের কেন্দ্রের বাইরে একটি সংলগ্ন এলাকায় যুদ্ধ তখনো তীব্র ছিল। জনপ্রিয় যুদ্ধবিষয়ক রুশ ব্লগ রাইবার বলেছে, ওই অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণে চলে গেছে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেরিঙ্কা,মস্কো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close