reporterঅনলাইন ডেস্ক
  ০১ ডিসেম্বর, ২০২৩

আইসিসি’র প্রধান প্রসিকিউটরকে গাজা সফরের আহ্বান

ফাইল ছবি

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর করিম খানকে গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েল-হামাস যুদ্ধে বেঁচে যাওয়া এবং ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ফ্রান্সেসকা আলবানিজ। আইসিসির প্রধান প্রসিকিউটরের ইসরায়েল সফরের এক পোস্টের জেরে গাজার প্রতিনিধি তার সামাজিক মাধ্যম এক্সের (টুইটার) পোস্টে এ আহ্বান জানান। খবর আলজাজিরা।

আইসিসির প্রধান প্রসিকিউটরের প্রত্যুত্তরে আলবানিজ বলেন, আমি বিশ্বাস করি প্রসিকিউটর ৭ অক্টোবর হামলার এবং এর পরবর্তী সকল ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করবেন। জাতিসংঘের দূত তার পোস্টে উল্লেখ করেছেন হামলায় এ পর্যন্ত, ইসরায়েলের ১২০০ ভুক্তভোগী, গাজায় প্রায় ২০ হাজার এবং একই সময়ে অধিকৃত পশ্চিম তীরে ২২০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। ওই হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়, সেই সঙ্গে জিম্মি করা হয় ২৪০ জনকে। এরপরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। দীর্ঘ প্রায় দুই মাস ধরে চলা এ যুদ্ধে প্রাণ হারিয়েছেন হাজার হাজার ফিলিস্তিনি।

এ পর্যন্ত যুদ্ধবিরতি চুক্তির অধীনে ৭ দিনে এ পর্যন্ত ইসরায়েল থেকে মুক্তি পেয়েছে ২৪০ ফিলিস্তিনি। অন্যদিকে হামাসের পক্ষ থেকে ৮৩ জন ইসরায়েলি এবং যুদ্ধবিরতি কাঠামোর বাইরে থাকা অন্যান্য জাতীয়তার আরও প্রায় ৩০ জন বন্দীকে মুক্তি দেয়া হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইসিসি,প্রধান প্রসিকিউটর,করিম খান,অধিকৃত পশ্চিম তীর,ইসরায়েল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close