reporterঅনলাইন ডেস্ক
  ৩০ নভেম্বর, ২০২৩

ইসরায়েলি বন্দিশালা থেকে মুক্তি পেল আরো ৩০ ফিলিস্তিনি

ছবি : সংগৃহীত

চলমান যুদ্ধবিরতির অংশ হিসেবে ষষ্ঠ দফায় ইসরায়েলি কারাগার থেকে আরও ৩০ ফিলিস্তিনি মুক্তি পেয়েছেন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম বিসিসি জানিয়েছে, এর আগে ১০ ইসরায়েলিসহ আরও ১৬ বন্দিকে মুক্তি দেয় ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস।

ইসরায়েলি কারা কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বর্ধিত যুদ্ধবিরতি চুক্তির অধীনে চূড়ান্ত পর্যায়ে ৩০ ফিলিস্তিনি বন্দিকে বুধবার রাতে মুক্ত করা হয়েছে। এক বিবৃতিতে ইসরায়েলি কারাগার পরিষেবা বলেছে, ‘রাতে ৩০ জন পুরুষ ও নারী নিরাপত্তা বন্দিকে বেশ কয়েকটি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।’

এএফপি বলছে, আহেদ তামিমি নামে এক তরুণীও রয়েছেন সবশেষ মুক্তিপ্রাপ্তদের মধ্যে। ২২ বছর বয়সী এই তরুণী ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতিরোধের প্রধান ব্যক্তিত্ব হয়ে উঠেছিলেন। ইনস্টাগ্রাম দেওয়া এক পোস্টের জন্য তাকে আটক করা হয়েছিল।

ইসরায়েলের দাবি, ওই ইনস্টাগ্রাম পোস্টে আহেদ তামিমি ইসরায়েলিদের গণহত্যার আহ্বান জানানোর পাশাপাশি হিটলারের কথা উল্লেখ করেছেন। অবশ্য তার পরিবার সে সময় এমন পোস্ট দেওয়ার কথা অস্বীকার করেছিল।

নারিমানে (তামিমির মা) বলেন, সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়াই জানেন না আহেদ।

এর আগে ইসরায়েল জানায়, গাজা থেকে আরও ১০ ইসরায়েলি বন্দি এবং ৪ থাই নাগরিককে বুধবার সন্ধ্যায় মুক্তি দেওয়া হয়েছে। মুক্তি পাওয়ার পর তারা ইসরায়েলি ভূখণ্ডে ফিরে গেছেন। এছাড়া বুধবার মুক্তি পাওয়া দুই রাশিয়ান-ইসরায়েলি নারীও ইসরায়েলে ফিরে এসেছেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,কারাগার,ইনস্টাগ্রাম,আহেদ তামিমি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close