reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০২৩

ইলন মাস্ককে গাজা দেখে যাওয়ার আহ্বান হামাসের

ফাইল ছবি

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সিইও ইলন মাস্ককে যুদ্ধবিধ্বস্ত গাজা পরিদর্শনের আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

মঙ্গলবার (২৮ নভেম্বর) হামাসের বৈরুতপ্রবাসী নেতা ওসামা হামাদান এক সংবাদ সম্মেলনে মাস্ককে এই আহ্বান জানান।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার (২৭ নভেম্বর) ইসরাইল সফরে গিয়েছিলেন ইলন মাস্ক। এরপর সেখানে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। তেল আবিবের পাশাপাশি গাজার সঙ্গে ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় ইরেজ সীমান্তও পরিদর্শন করেছেন তিনি। গত ৭ অক্টোবর এই সীমান্তেই হামলা চালিয়েছিল হামাস যোদ্ধারা।

নেতানিয়াহুর সঙ্গে সাক্ষৎ করে মাস্ক তাকে আশ্বাস দিয়ে জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো নির্দিষ্ট সম্প্রদায়ের প্রতি ঘৃণা ছড়ানো এবং হত্যার উসকানি দেয় এমন সব ‘প্রোপাগান্ডা’ বন্ধে তার পক্ষে যা যা করা সম্ভব, তার সবই করবেন তিনি।

এই সফরে মাস্ক গণমাধ্যমকে বলেন, ‘ফিলিস্তিনের সব অঞ্চলকে মৌলবাদী শক্তির প্রভাবমুক্ত করা জরুরি।’

পরে ইরেজ সীমান্ত পরিদর্শনে গিয়ে সেখানে তিনি সাংবাদিকদের বলেন, যুদ্ধের পর গাজা উপত্যকা পুনঃনির্মাণে আমি সহযোগিতা করতে চাই। তবে তার আগে অবশ্যই এই উপত্যকাকে মৌলবাদী গোষ্ঠীর প্রভাবমুক্ত হতে হবে।

ইলন মাস্কের ইসরাইল সফরের পরদিন লেবাননের রাজধানী বৈরুতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে হামাসের সিনিয়র নেতা ওসামা হামদান বলেন, আমরা তাকে (মাস্ক) গাজায় সফরের আমন্ত্রণ জানাচ্ছি। তিনি যদি আমাদের আমন্ত্রণ গ্রহণ করে গাজা সফরে আসেন, তাহলে নিজের চোখেই দেখতে পাবেন এই উপত্যকার বাসিন্দাদের ওপর কী নির্মম, ভয়াবহ ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে।

তিনি বলেন, মাত্র ৫০ দিনে ইসরাইল গাজার বেসামরিক নাগরিকদের বাড়িঘরের ওপর ৪০ হাজার টনের বেশি বিস্ফোরক ফেলেছে।

সংবাদ সম্মেলনে হামদান আরও বলেন, আমি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইসরাইলকে অস্ত্র দেয়া বন্ধ এবং সেই সঙ্গে তাদের সম্পর্ক পর্যালোচনা করে দেখার জন্য আহ্বান জানাচ্ছি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজা,হামাস,ইলন মাস্ক,জো বাইডেন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close