reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত পাঁচ শতাধিক

এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। ছবি : আনাদোলু

৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে। এ সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কের দক্ষিণাঞ্চলে উৎপত্তি হওয়া ভূমিকম্পটিতে প্রতিবেশী সিরিয়ায় দুই শতাধিক নিহত ও ৬০০ জনেরও বেশি আহত হয়েছেন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রীর সহযোগী আহমেদ দামিরেয়ি বলেছেন, ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৩৭ জন হয়েছে এবং ৬৩৯ জন আহত হয়েছেন।

হতাহতদের অধিকাংশই আলেপ্পো, লাতাকিয়া, হামা ও তারতুস প্রদেশের বাসিন্দা বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, সেখানে এক পর্যন্ত ২৮৪ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছেন তারা। আহত হয়েছেন আরো কয়েকশ মানুষ।

রয়টার্স জানিয়েছে, সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপের কাছে ৭ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্প হয়। প্রতিবেশী সিরিয়া, লেবানন, ইসরায়েল, ফিলিস্তিন ও সাইপ্রাসও কেঁপে ওঠে সেই ভূমিকম্পে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে শুরু হওয়া ভূমিকম্পটির উৎপত্তি গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার (১১ মাইল) গভীরে। তারপর থেকে পরবর্তী ঘণ্টাগুলোতে অন্তত ২০টি পরাঘাত অনুভূত হয়েছে।

সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় শহর লাতাকিয়া থেকে শুরু করে ভূমিকম্পটি দক্ষিণে রাজধানী দামেস্ক পর্যন্ত অনুভূত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম আলেপ্পো প্রদেশে বহু ভবন ধসে পড়েছে বলে জানিয়েছে। দেশটির হামা প্রদেশের বেসামরিক পরিষেবা কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছে, সেখানেও বেশকিছু ভবন ধসে পড়েছে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরিয়া,ভূমিকম্প,তুরস্ক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close