reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি, ২০২৩

পারভেজ মোশাররফ আর নেই

ফাইল ছবি

পাকিস্তানের সাবেক সেনাশাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফ আর নেই। রবিবার (৫ ফেব্রুয়ারি) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। বিরল রোগ অ্যামিলোইডোসিসে আক্রান্ত ছিলেন পাকিস্তানের সাবেক এই শাসক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

পারভেজ মোশাররফের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এক বিবৃতিতে তার মারা যাওয়ার তথ্য নিশ্চিত করেছে পরিবার।

এদিকে কূটনীতিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান পারভেজ মোশাররফ।

জানা গেছে, অ্যামিলোইডোসিসে আক্রান্ত ছিলেন মোশাররফ। এই রোগের রোগীদের দেহে অ্যামিলোইড নামের এক প্রকার প্রোটিন অস্বাভাবিক মাত্রায় তৈরি হতে থাকে। সীমিত মাত্রার অ্যামিলোইড মানবদেহের জন্য তেমন ক্ষতিকারক নয়। তবে মানবদেহে অস্বাভাবিকভাবে এ প্রোটিন বাড়তে থাকলে দেহের অভ্যন্তরীণ বিভিন্ন প্রত্যঙ্গের কোষ ও টিস্যুতে মরিচার মতো এটি জমতে থাকে। ফলে একসময় কার্যকারিতা হারাতে থাকে এসব প্রত্যঙ্গ। পারভেজ মোশাররফ আমেরিকান হসপিটাল দুবাইয়ে চিকিৎসা নিচ্ছিলেন।

পাকিস্তানের সাবেক এই সেনাশাসকের জন্ম ১৯৪৩ সালের ১১ আগস্ট, ব্রিটিশ শাসিত ভারতের দিল্লিতে। তিনি ১৯৯৯ সালে নওয়াজ শরিফকে হটিয়ে পাকিস্তানের ক্ষমতা দখল করেন। গণ-আন্দোলনের মুখে পরে তিনি ক্ষমতা থেকে বিদায় নেন।

পিডিএস/এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পারভেজ মোশাররফ,পাকিস্তান,সেনাশাসক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close