reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০২৩

আদানি নয়, ভারতের ধনী ব্যক্তি আম্বানি

ছবি : সংগৃহীত

বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকা অনেকটাই বদলে গেছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) বৈশ্বিক ধনীদের তালিকার প্রথম দশের বাইরে ছিলেন ভারত তথা এশিয়ার ধনীতম শিল্পপতি গৌতম আদানি। বুধবার (০১ ফেব্রুয়ারি) তাকে টপকে সবচেয়ে ধনীর তকমা ছিনিয়ে নেন মুকেশ আম্বানি।

ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় আদানির অবস্থান এখন ১৩ নম্বরে। তাকে টপকে আম্বানি এখন উঠে এসেছেন প্রথম দশের মধ্যে। তালিকায় আম্বানির অবস্থান এখন নবমে।

বুধবার (০১ ফেব্রুয়ারি) পর্যন্তও ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তি ছিলেন আদানি শিল্প গোষ্ঠীর কর্ণধার গৌতম। কিন্তু মার্কিন লগ্নিবিষয়ক গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই তিনি আর্থিক বিপর্যয়ের মুখে আছেন। কয়েক সপ্তাহ আগেও বৈশ্বিক ধনীদের তালিকায় আদানি ছিলেন তৃতীয়। হিন্ডেনবার্গের রিপোর্টের পর হু হু করে নেমেছে তার কোম্পানির শেয়ারের দর। বিপুল সম্পত্তিহানির মুখে তৃতীয় থেকে ত্রয়োদশে নেমে এসেছেন তিনি।

আদানির দুর্দিনে উন্নতি হয়েছে ভারতের আর এক ধনকুবের আম্বানির। তিনি প্রথম দশের বাইরে বেরিয়ে গিয়েছিলেন। আবার তিনি উঠে এসেছেন ৯ নম্বরে। ভারত তথা এশিয়ার ধনীতম শিল্পপতি এখন তিনিই। সম্পত্তির হিসাবে আম্বানি এবং আদানির মাঝে রয়েছেন তিন জন।

হিন্ডেনবার্গ তাদের রিপোর্টে দাবি করেছে, কারচুপি করে ধনী হয়েছেন আদানিরা। তাদের বিরুদ্ধে কৃত্রিমভাবে শেয়ার বাজারে নিজেদের শেয়ারের দর বাড়ানোর অভিযোগ উঠেছে। এই রিপোর্টের পর থেকেই টালমাটাল শেয়ার বাজার। আদানিদের শেয়ারের দর কমেছে হু হু করে। আদানি শিল্প গোষ্ঠী অবশ্য হিন্ডেনবার্গের যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে। ৪১৩ পৃষ্ঠার জবাবে তারা আত্মপক্ষ সমর্থনে ব্যাখ্যামূলক বিভিন্ন কথা বলেছে। তবে তা সত্ত্বেও তাদের শেয়ারের দাম কমছে। সূত্র : এএনআই, এবিপি

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,আম্বানি,গৌতম আদামি,ধনী ব্যক্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close