reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০২৩

পশ্চিমাদের বিশেষ বার্তা নিয়ে কাতারের পররাষ্ট্রমন্ত্রী ইরানে

ছবি : সংগৃহীত

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ব্যাপারে পশ্চিমা পক্ষগুলোর কাছ থেকে বিশেষ বার্তা নিয়ে কাতারের পররাষ্ট্রমন্ত্রী তেহরান সফর করেছেন।

রোববার (২৯ জানুয়ারি) বিকেলে তেহরানে কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান বিন জাসিম আলে সানির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন আমির-আব্দুল্লাহিয়ান।

আমির-আব্দুল্লাহিয়ান জানান, আজ (রোববার) কাতারের পররাষ্ট্রমন্ত্রী পরমাণু সমঝোতার বাকি পক্ষগুলোর কাছ থেকে পাঠানো বার্তা আমাদের কাছে হস্তান্তর করেছেন।

২০২১ সালে এই সমঝোতা পুনর্বহালের আলোচনার সময় এ ব্যাপারে কাতারের সহযোগিতার ভুয়সী প্রশংসা করেন তিনি। এখনও ওই সমঝোতা আবার কার্যকর করার লক্ষ্যে বার্তা আদান-প্রদানসহ কাতার যেসব প্রচেষ্টা চালাচ্ছে সেজন্য দেশটিকে ধন্যবাদ জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে ২০১৫ সালে স্বাক্ষরিত ওই সমঝোতা থেকে ২০১৮ সালে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর থেকে এটি অকার্যকর হয়ে রয়েছে এবং এটির ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা চলছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলেও ২০২১ সালের গোড়ার দিকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণ করে এই সমঝোতায় প্রত্যাবর্তনের আগ্রহ প্রকাশ করেন। ওই বছরেরই এপ্রিলে সমঝোতাটি আবার কার্যকর করার লক্ষ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের সঙ্গে আলোচনা শুরু করে পশ্চিমা দেশগুলো। কিন্তু এক বছরেরও বেশি সময় ধরে সে আলোচনা চললেও শেষ পর্যন্ত চূড়ান্ত কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি। মূলত ওই ম্যারাথন আলোচনাকে সফল করার লক্ষ্যেই কাতারের পররাষ্ট্রমন্ত্রী পশ্চিমা দেশগুলোর বার্তা নিয়ে তেহরান সফরে এসেছেন।

যৌথ সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু সমঝোতা নিয়ে এতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যকার অবশিষ্ট মতপার্থক্য নিরসন করে একটি চূড়ান্ত চুক্তি স্বাক্ষরের এটাই উপযুক্ত সময়। পরমাণু সমঝোতা পুনর্বহাল করে আঞ্চলিক স্থিতিশীলতা শক্তিশালী করতে কাতার চেষ্টা চালিয়ে যাবে।

কাতার পররাষ্ট্রমন্ত্রী আলে সানি জানান, আমেরিকার পক্ষ থেকে ইরানের জন্য বিশেষ বার্তা নিয়ে এসেছেন তিনি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,ইসলামি প্রজাতন্ত্র,আমির-আব্দুল্লাহিয়ান,পরমাণু সমঝোতা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close