reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২২

ইন্দোনেশিয়ায় আবারও ৬.১ মাত্রার ভূমিকম্প

ফাইল ছবি

ধারাবাহিকভাবে ভূমিকম্প আঘাত হেনে চলেছে ইন্দোনেশিয়ায়। বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে একটি ৬.১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

দেশটির জিওফিজিক্স এজেন্সি (BMKG) বলেছে, কেন্দ্রের কাছাকাছি এলাকার বাসিন্দারা ভূমিকম্পের সময় আতঙ্কে তাদের বাড়িঘর ছেড়ে বের হয়ে যান।

এজেন্সি জানিয়েছে, সুকাবুমি শহর থেকে ২২ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। তবে এতে সুনামি সৃষ্টির কোনো সম্ভাবনা নেই। ভূমিকম্পটি ১০৪ কিলোমিটার গভীরে আঘাত হানে।

টিভি ওয়ান নিউজ চ্যানেলে প্রচারিত ফুটেজে দেখা গেছে, ভূমিকম্পের সময় বাসিন্দারা সুকাবুমিতে তাদের বাড়ি ছেড়ে পালাচ্ছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রাজধানী জাকার্তা ও আশপাশের এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) কর্মকর্তা আবদুল মুহারি বলেছেন, এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। তারা এখনও পরিস্থিতি মূল্যায়ন করছে।

গত মাসে একটি অগভীর ৫.৬ মাত্রার ভূমিকম্প পশ্চিম জাভাতেও সিয়ানজুর শহরে আঘাত হানে। এতে তিন শতাধিক মানুষ মারা যায় এবং হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

রিং অফ ফায়ারে (যেখানে পৃথিবীর ভূত্বকের বিভিন্ন প্লেট মিলিত হয়) অবস্থিত হওয়ায় ইন্দোনেশিয়ায় বিধ্বংসী ভূমিকম্পের ইতিহাস রয়েছে।

২০০৪ সালে উত্তর ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের কাছে একটি ৯.১ মাত্রার ভূমিকম্প একটি সুনামির সূত্রপাত করে। এটি ১৪টি দেশে আঘাত হানে এবং ২ লাখ ২৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইন্দোনেশিয়া,পশ্চিম জাভা প্রদেশ,ভূমিকম্প,সুমাত্রা দ্বীপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close