reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ডিসেম্বর, ২০২২

কাবুলে পাকিস্তানি রাষ্ট্রদূতকে ‘হত্যার চেষ্টা’

ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানের শীর্ষ কূটনীতিক উবাইদ উর রহমান নিজামনিকে ‘হত্যার চেষ্টা’ হয়েছে। তিনি আফগানিস্তানে পাকিস্তান দূতাবাসের প্রধান। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, গতকাল শুক্রবার কাবুলে পাকিস্তান দূতাবাস প্রাঙ্গণে হামলা হয়েছে। হামলার লক্ষ্যবস্তু ছিলেন উবাইদ উর রহমান নিজামনি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হামলায় একজন পাকিস্তানি নিরাপত্তারক্ষী গুরুতর আহত হয়েছেন।

এদিকে এই হামলার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, প্রতিবেশী দেশগুলোর মধ্যে উত্তেজনা বাড়ছে। তিনি এক টুইটার পোস্টে বলেছেন, কাবুলে পাকিস্তানের হেড অব মিশনের ওপর নৃশংস হত্যাচেষ্টার তীব্র নিন্দা জানাই। আমি অবিলম্বে এই জঘন্য কাজের অপরাধীদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারকে অবিলম্বে এই হামলার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করতে হবে, দোষীদের গ্রেপ্তার করতে হবে, তাদের জবাবদিহি করতে হবে এবং আফগানিস্তানে পাকিস্তানি কূটনৈতিক কর্মী ও নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য জরুরি ব্যবস্থা নিতে হবে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, দুই প্রতিবেশী দেশের সীমান্ত উত্তেজনার মধ্যেই সম্প্রতি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে আলোচনার জন্য কাবুল সফরে গিয়েছিলেন।

তাঁর সফরের কয়েক দিন পরই এই হামলা হলো। হামলাকারী পাকিস্তানি কূটনীতিকের কোনো ক্ষতি করতে পারেননি। তবে তাঁর গুলিতে একজন নিরাপত্তারক্ষী আহত হয়েছেন। নিরাপত্তারক্ষীর অবস্থা সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

দূতাবাসের একজন কর্মকর্তা বলেছেন, একজন হামলাকারী দূতাবাস ভবনের আড়াল থেকে হঠাৎ গুলি চালাতে শুরু করে। এতে একজন নিরাপত্তারক্ষী আহত হলেও রাষ্ট্রদূত এবং অন্য সব কর্মী নিরাপদ আছেন। তার পরও আমরা সতর্কতা হিসেবে দূতাবাস ভবনের বাইরে যাচ্ছি না।

পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ জানিয়েছে, কাবুলে পাকিস্তান দূতাবাসে গত মাসে যোগ দিয়েছেন উবাইদ উর রহমান নিজামনি। ২০২১ সালের আগস্টে তালেবান গোষ্ঠী ক্ষমতায় আসার পর কাবুলে যে কয়টা দূতাবাস চালু রয়েছে, তার একটি পাকিস্তানের দূতাবাস।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আফগানিস্তান,কাবুল,পাকিস্তানি রাষ্ট্রদূত,হত্যাচেষ্টা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close