reporterঅনলাইন ডেস্ক
  ১৯ নভেম্বর, ২০২২

ইকুয়েডরে কারাগারে দাঙ্গায় নিহত ১০

ছবি : সংগৃহীত

কঠোর নিরাপত্তার স্বার্থে ইকুয়েডরের সরকার তিনজন অপরাধীকে কারাগার থেকে অন্যত্র সরিয়ে নেওয়ার ঘটনায় দাঙ্গা হয়েছে। এতে দশজন নিহত হয়েছে। দেশটির রাজধানী কুয়েটোর একটি কারাগারে এ ঘটনা ঘটে। খবর আল জাজিরা।

বর্তমানে দেশটিতে কারাগারে দাঙ্গা এবং হত্যাকাণ্ড অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। গত বছর গ্যাং সম্পর্কিত ঘটনায় প্রায় ৪০০ জন মারা গেছে বলে জানিয়েয়ে কারা কর্তৃপক্ষ।

দেশটির সরকার শুক্রবার ইআই ইনকা কারাগারে নিরাপত্তা জোরদার করার কথা বলার পরই এই দাঙ্গা শুরু হয়। তিনি অভিযোগ করেন ওই কারাগারে দাঙ্গার পেছনে শত্রুরা কাজ করেছে। যারা আগে ওই কারাগারে ছিল।

দেশটির প্রেসিডেন্ট অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, যে নেতাকে সরিয়ে নেওয়ার জন্য কারাগারে দাঙ্গা শুরু হয়েছে তার একজন হলেন লস লোবাস গ্যাং নেতা জনথান বারমুডেজ। কারাগারে এর আগে যে হত্যাকাণ্ড হয়েছে তার সঙ্গে এই অপরাধী জড়িত ছিল।

কারা কর্তৃপক্ষ জানিয়েছে, বারমুডেজকে অন্য কারাগারে স্থানান্তরের জন্য "এই অপরাধী সংগঠনের সদস্যরা (লস লোবাস) সহিংস প্রতিশোধ নিয়েছে।

পুলিশ কমান্ডার ভিকটর হারেরা বলেন, সংঘর্ষের পর মৃতদেহগুলো ফরেনসিক বিভাগে পাঠানো হয়েছে। জোরদার করা হয়েছে নিরাপত্তা। তিনি আরও বলেন, দাঙ্গায় অধিকাংশকে শ্বাঃসরোধে হত্যা করা হয়।

২০২১ সালের ফেব্রুয়ারি থেকে ইকুয়েডরের ৮টি কারাগারে ব্যাপক দাঙ্গা শুরু হয়। এতে এ পর্যন্ত ৪০০ মানুষের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে অনেককে শিরশ্ছেদ এবং আগুনে পুড়িয়ে মারা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইকুয়েডর,কারাগার,দাঙ্গা,অপরাধী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close