reporterঅনলাইন ডেস্ক
  ২৮ নভেম্বর, ২০২৩

ঢাকার বাতাসের মানে কিছুটা উন্নতি, তবুও ‘অস্বাস্থ্যকর’

ফাইল ছবি

বেশ কিছু দিন ধরেই বায়ুদূষণের শীর্ষস্থান ধরে রেখেছে রাজধানী ঢাকা। তবে কিছুটা ব্যতিক্রম ঘটেছে আজ। এদিন রাজধানীর বায়ুর মান কিছুটা উন্নতি হলেও আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, ঢাকার বায়ুর মান আজও ‘অস্বাস্থ্যকর’।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বায়ুদূষণের তালিকা অনুযায়ী, বিশ্বের দূষিত শহরের তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। আর সবচেয়ে বেশি দূষণের কবলে রয়েছে ভারতের দিল্লি।

ঢাকার একিউআই স্কোর ১৭৮, যা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত। আর একিউআই স্কোর ৩২১ নিয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি।

এ ছাড়া ২৮০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। ২৬১ স্কোর নিয়ে এই সূচকের তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, ১৯২ স্কোর নিয়ে চতুর্থ ভিয়েতনামের হ্যানয়।

শূন্য থেকে ৫০ স্কোরকে ভালো হিসেবে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচনা করা হয় ১০১ থেকে ১৫০ স্কোর। আর ১৫১ থেকে ২০০ স্কোর হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা,বায়ু দূষণ,একিউআই স্কোর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close