reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মার্চ, ২০২২

অভিনেত্রী শ্রীলেখা গড়লেন 'আমার বাড়ি', শোনালেন গল্প!

ছবি : সংগৃহীত

আজন্ম নাকি মেয়েদের কোনও নিজেদের বাড়ি হয়না। জন্ম বাবার বাড়িতে, নির্দিষ্ট বয়সের পরে স্বামীর বাড়িতে। শেষ বয়সটা তো ছেলের হাতে তোলা! অথচ প্রতিটি নারীরই ‘আমার বাসা’ বলার ইচ্ছে বহু দিনের। একুশ শতক কি সেই ইচ্ছে পূরণ করবে? ৮ মার্চ, ‘নারী দিবস’-এর ঠিক আগের দিন সোমবার শ্রীলেখা মিত্র আনন্দবাজার অনলাইনকে জানালেন, নারীর এই চাহিদাও অধরা নেই। শহর কলকাতায় এমন বহু নারী আছেন, যারা নিজেদের উপার্জনে নিজেদের বাড়ি করেছেন।

শ্রীলেখাও তেমনি নিজেই বানিয়েছেন ‘আমার বাসা'। শোনালেন সেই গল্প।

তিনি জানান, আমার তখনও বিচ্ছেদ হয়নি। তখনই নিজের উপার্জন জমিয়ে দক্ষিণ কলকাতায় একটি ফ্ল্যাট কিনেছিলাম। যেটি সম্পূর্ণ আমার। তাই যখন মেয়েকে নিয়ে আমি একা, তখন আমাকে মা-বাবা-ভাইয়ের আশ্রয়ের উপরে নির্ভরশীল হতে হয়নি। যদিও আমার মেয়ে তার মা-বাবা উভয়ের কাছেই থাকে।

শ্রীলেখার পরিবারে তিনিই প্রথম ডিভোর্সি। তাই মা-বাবাকে কষ্টে ফেলতে রাজি হননি। একইসঙ্গে অভিনেত্রীর মনে করতেন, মায়ের বাসায় গিয়ে ওঠা মানে তার স্বামীর বাড়িতে গিয়ে ওঠা! ওটা তো মায়েরও নিজের বাড়ি নয়। ফলে, ওই বাড়িকে কি করে ‘আমার বাড়ি’ বলতে পারি?

‘আমার’— এই অধিকার বোধ থেকেই শ্রীলেখা তাই তার দক্ষিণ কলকাতার সেই বাড়ির নাম রাখেন ‘আমার বাসা।’ যে বাড়ির পাপোশ থেকে রান্নাঘরের উপকরণ, সৌন্দর্যায়ন— সব কিছুরই একছত্র অধিপতি শ্রীলেখা নিজেই। পরে যদিও সেই বাড়ির ঠিকানা বদলেছে। শ্রীলেখা উঠে গেছেন অন্য কোথাও। নতুন ফ্ল্যাটটিও নিজের উপার্জনেই কেনা। এ বার তার ইচ্ছা জমি, বাংলো বা স্টুডিও করা। যেখানে নিজের পাশাপাশি তার পোষ্যরাও নিশ্চিন্তে থাকতে পারবে। কেউ তাদের অবস্থান নিয়ে অভিযোগের আঙ্গুল তুলবে না।

শ্রীলেখার নতুন স্বপ্ন তাই ‘আমাদের বাসা’। তার আগে সমস্ত নারীর কাছে অভিনেত্রীর অনুরোধ, এক জন পুরুষের মতো এক জন নারীরও নিজস্ব কিছু সম্পত্তি থাকা দরকার। যা তাকে নিরাপত্তা দেবে। নিজের বাড়ি দিয়েই না হয় শুরু হোক সেই পদক্ষেপ!

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অভিনেত্রী শ্রীলেখা,গড়লেন,আমার বাড়ি,নারী দিবস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close