শেকৃবি প্রতিনিধি

  ০৬ জুন, ২০২৪

কোটা পুনর্বহালের প্রতিবাদ শেকৃবিতে

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ মিছিল করেছেন রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এই মানববন্ধন করেন তারা।

গতকাল বুধবার প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাসহ অন্য কোটা বাতিল করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্ট। ফলে সরকারি চাকরিতে ফিরছে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে মানববন্ধনের আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, দীর্ঘদিন ধরে সরকারি চাকরিতে যে কোটা পদ্ধতি চলমান ছিল, আমরা ২০১৮ সালে আন্দোলনের মাধ্যমে এর অবসান ঘটিয়েছিলাম। ফলে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে মেধাবীদের সংখ্যা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। আবার কোটা ব্যবস্থা প্রবর্তনের মধ্য দিয়ে মেধাবীদের প্রতি বৈষম্য সৃষ্টি করা হচ্ছে। আমরা যে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখি, কোটা ব্যবস্থা প্রবর্তন করা হলে তা বাস্তবায়ন সম্ভব হবেনা।

শিক্ষার্থীরা বলেন, আমরা যদি চাই যে দেশ মেধাবীদের দ্বারা পরিচালিত হোক তাহলে চাকরিতে কোনো কোটা রাখা যাবেনা। কোটা এবং মেধা একসঙ্গে চলতে পারেনা। আমাদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী কোটাব্যবস্থা বাতিল করেছিলেন। বৈষম্যমূলক এই প্রথা পুনরায় প্রবর্তনের ফলে আমরা শঙ্কিত ও বিচলিত। যারা কোটার দাবিদার তাদের সংখ্যা দেশের মোট জনসংখ্যার ১ শতাংশেরও অনেক কম। কিন্তু তাদের চাকরির সিংহভাগ দিয়ে দেওয়া হচ্ছে। এটি অবিচার এবং মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সাংঘার্ষিক। আমাদের পূর্বপুরুষরা বৈষম্য দূর করার জন্যই যুদ্ধ করেছিলেন, সেই বৈষম্যই আবার আমাদের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। আমরা এর প্রতিবাদ জানাই এবং কোটা ব্যবস্থা বাতিলের দাবি জানাই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close