reporterঅনলাইন ডেস্ক
  ০৬ এপ্রিল, ২০২৪

শুধু দক্ষতা থাকলে হবে না, সনদও থাকতে হবে: শিক্ষামন্ত্রী

কারিগরি শিক্ষার্থীদের নির্দিষ্ট বিষয়ের ওপর দক্ষতা অর্জনের পাশাপাশি সনদ অর্জনের তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (৬ এপ্রিল) চট্টগ্রাম নগরীর কাজির দেউড়ির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে দিনব্যাপী দক্ষতা ও উদ্ভাবনী প্রতিযোগিতা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। কারিগরি শিক্ষা অধিদফতরের ‘অ্যাকসেলারিটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকোনমিক ট্রান্সফরমেশন’ প্রকল্পের আওতায় এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, ‘দেশের শ্রমিকরা বিদেশের বাজারে গিয়ে সঠিক বাজারমূল্য পায় না। কারণ শুধু দক্ষতা থাকলে হবে না, সনদও থাকতে হবে। তরুণ প্রজন্মকে আহ্বান জানাই, আপনাদের জেনারেল স্কিলের পাশাপাশি সফট স্কিল বা কমিউনিকেশনের ওপর বিশেষ নজর দিতে হবে। আপনার দক্ষতা আছে, কিন্তু সেটা বুঝিয়ে বলতে না পারলে কাজের ক্ষেত্রে আপনি পিছিয়ে থাকবেন। কারিগরি বা জেনারেল বিষয়ে পড়ালেখা করার পাশাপাশি নির্দিষ্ট একটি বিষয়ের ওপর দক্ষতা অজর্ন করলে বেকারত্ব থেকে মুক্তি মিলবে। দেশের অর্থনীতিও সমৃদ্ধ হবে।’

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, প্রকল্প পরিচালক আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ বক্তব্য দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কারিগরি শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি, শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশের লক্ষ্যে আয়োজিত এ প্রতিযোগিতায় চট্টগ্রাম অঞ্চলের ১৮টি কারিগরি প্রতিষ্ঠান থেকে নির্বাচিত ৫৪টি প্রকল্প প্রদর্শিত হয়। মূল্যায়ন কার্যক্রমের পর প্রথম থেকে পঞ্চম স্থান অধিকারীদের পুরস্কার দেওয়া হয়।

প্রতিযোগিতায় কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের ‘আইওটি বেসড অ্যাপ্লায়েন্স কন্ট্রোল সিস্টেম’ প্রকল্প প্রথম, বাংলাদেশ-সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের ‘স্মার্ট ফুটওভার ব্রিজ’ প্রকল্প দ্বিতীয়, একই প্রতিষ্ঠানের ‘স্মার্ট একাডেমিক অবকাঠামো’ তৃতীয় এবং চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ‘এনভায়রনমেন্টাল ডাটা এনালিস্ট’ প্রকল্প চতুর্থ স্থান অর্জন করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close