পবিপ্রবি প্রতিনিধি

  ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

নিয়োগে অনিয়ম-স্বজনপ্রীতির অভিযোগ

পবিপ্রবিতে ইউজিসির তদন্ত কমিটি 

ছবি: প্রতিদিনের সংবাদ

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) সাম্প্রতিক নিয়োগের অনিয়ম ও স্বজনপ্রীতি খতিয়ে দেখতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউসিজি) এর তদন্ত কমিটি তদন্ত করেছেন। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে তিন সদস্য বিশিষ্ট কমিটি তদন্ত শুরু করেন।

তদন্ত কমিটির সদস্যরা হলেন, কমিটির আহ্বায়ক বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সচিব অধ্যাপক ড. ফেরদৌস জামান, সদস্য ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের উপ পরিচালক আব্দুল আলীম এবং সদস্য সচিব ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ পরিচালক আমিরুল ইসলাম শেখ।

জানা যায়, তদন্ত কমিটি আর্থিক মঞ্জুরী/অনুমোদন ছাড়া নিয়োগ, বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ভঙ্গ করে নিয়োগ, পদবিহীন নিয়োগ, সংশ্লিষ্ট পদে আবেদন না করেও নিয়োগ ও নিয়োগের মানদণ্ড ইত্যাদি বিষয়ে তদন্ত করেন।

প্রাথমিক তদন্ত শেষে দুপুর ২টায় তদন্ত কমিটির আহ্বায়ক ফেরদৌস জামান পবিপ্রবি সাংবাদিক সমিতিকে বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গঠিত আমাদের তদন্ত কমিটির প্রাথমিক তদন্ত সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের প্রয়োজনীয় সকল কাগজপত্র সরবরাহ করেছে। আমরা উভয়পক্ষের সঙ্গে সাক্ষাৎ করেছি এবং বক্তব্য শুনেছি।’ অভিযোগের বিষয়ে সত্যতা প্রমাণিত হয়েছে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন এটা বলা কঠিন। আমরা দ্রুত তদন্ত রিপোর্ট শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে।

প্রসঙ্গত, ২৭ ডিসেম্বর ২০২৩ সালে পবিপ্রবি শিক্ষক সমিতি শিক্ষা মন্ত্রণালয়ে পবিপ্রবিতে নিয়োগে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ করে। পরে গত ১৪ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ইউজিসি গত ২৮ জানুয়ারি এ তদন্ত কমিটি গঠন করে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পবিপ্রবি,পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close