reporterঅনলাইন ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

নতুন শিক্ষাক্রমে এসএসসি নিয়ে এখনো ধোঁয়াশা

নতুন শিক্ষাক্রমে প্রথম এসএসসি পরীক্ষা নিয়ে এখনো ধোঁয়াশায় রয়েছে শিক্ষা বোর্ডগুলো। এ পরীক্ষা কিভাবে বা কি উপায়ে হবে, শিক্ষার্থীদের কিভাবে মূল্যায়ন করা হবে সেসব বিষয় এখনো নির্ধারণ হয়নি। ২০২৫ খ্রিষ্টাব্দের শেষে বা ২০২৬ খ্রিষ্টাব্দের শুরুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি বছর যেসব শিক্ষার্থী বিভাগ বিভাজন ছাড়া নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমে পড়াশোনা শুরু করেছেন তারা এ শিক্ষাক্রমের প্রথম এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবেন।

জানা গেছে, নতুন নিয়মে পরীক্ষা নেয়া শুরু করার আগে পরীক্ষক, নিরীক্ষক, প্রশ্নকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে প্রশিক্ষণ দিতে হবে। তবে, সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত এ পরীক্ষা কিভাবে হবে সে বিষয়ে এখনো জানে না শিক্ষা বোর্ডগুলো।

এ নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উদ্বিগ্ন। ধোঁয়াশায় রয়েছেন খোদ শিক্ষা বোর্ডগুলোর শীর্ষ কর্তারাও। এমনকি প্রশ্নপত্র প্রণেতা ও উত্তপত্র মূল্যায়নে দায়িত্ব পালন করা পরীক্ষক করা হবেন, তাদের কী ধরণের প্রশিক্ষণ হবে তা নিয়ে চলছে আলোচনা।

শিক্ষা বোর্ড বলছে, পরীক্ষা পদ্ধতি, সিলেবাস কেমন হবে— তা ঠিক করে দেবে এনসিটিবি। সেগুলো চূড়ান্ত কাঠামো পেলে প্রশ্নপত্র প্রণেতা ও পরীক্ষকসহ পরীক্ষা গ্রহণের দায়িত্বপ্রাপ্তদের প্রশিক্ষণ দেওয়া হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘এনসিটিবি কাঠামো চূড়ান্ত করে দিলে আমরা প্রস্তুতি শুরু করবো। নতুন পদ্ধতিতে অভ্যস্ত করতে পরীক্ষা সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দিতে হবে। ১১টি শিক্ষা বোর্ড নিজ নিজ উদ্যোগে এটা করবে।’

এদিকে নতুন শিক্ষাক্রমে পড়াশোনায় শিক্ষার্থীরা বেশ মনোযোগী হলেও উদ্বেগ কাটছে না অভিভাবকদের। এ নিয়ে এক অভিভাবক বলেন, ‘আমার ছেলে বলছে, আম্মু নতুন নিয়মে পড়া ভালোই লাগছে। এ নিয়মটা মনে হয় ভালো হবে। কিন্তু এসএসসি পরীক্ষা দেবে ২০২৬ সালে। তখন তো এখনকার নিয়ম থাকবে না। কীভাবে পরীক্ষা হবে, রেজাল্ট কেমন হবে—এ নিয়ে আমি আর ছেলের বাবা খুব চিন্তিত। অন্য অভিভাবকরাও আমাদের সঙ্গে এ নিয়ে রোজ আলোচনা করে।’

পরীক্ষা বা মূল্যায়ন পদ্ধতি যেমনই হোক, দ্রুত তা চূড়ান্ত করে খোলাসা করা উচিত বলেও মন্তব্য করেন এই অভিভাবক।

এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, ‘নতুন পদ্ধতির এসএসসি পরীক্ষার খসড়া মডেল আমরা প্রস্তুত করেছি। সেটা শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সামনে উপস্থাপন করা হয়েছে। মন্ত্রী শিক্ষা বোর্ডগুলোর সঙ্গে আলোচনা করার নির্দেশনা দিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘মার্চ মাস থেকে বোর্ডগুলোর সঙ্গে এ নিয়ে আমরা বসবো। খসড়া মডেলটি উপস্থাপন করে তাদের মতামত চাওয়া হবে। সব ঠিক থাকলে তা চূড়ান্ত করা হবে।’

জানা গেছে, চলতি বছর নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। ২০২৫ সালে তারা দশম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমে পড়বে। এরপর ২০২৬ সালের এসএসসি পরীক্ষায় শুধু দশম শ্রেণির ১০টি বিষয়ের ওপর মূল্যায়ন বা পরীক্ষায় অংশ নেবে।

‘জাতীয় শিক্ষাক্রম ২০২১’-এর রূপরেখা অনুযায়ী- নতুন শিক্ষাক্রমে প্রতিটি বিষয়ের ৫০ শতাংশ শিখনকালীন মূল্যায়ন ও ৫০ শতাংশ সামষ্টিক মূল্যায়ন বা পরীক্ষার মাধ্যমে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close