reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

ছয় মেডিক্যাল কলেজে ভর্তি কার্যক্রম বন্ধ

ছবি : সংগৃহীত

নানা অভিযোগে দেশের ৬টি মেডিক্যাল কলেজে এমবিএবিএস প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখা হয়েছে। এগুলোর মধ্যে ২টি মেডিক্যাল কলেজের নিবন্ধন বাতিল ও ৪টি মেডিক্যাল কলেজে ভর্তি স্থগিত রাখা হয়েছে। এছাড়া ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালের বিষয়ে তদন্ত শেষে সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ২০২৩-২৪ বর্ষের মেডিক্যাল কলেজের ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মহাপরিচালক জানান, মান সঠিকভাবে বজায় না থাকায় ৬টি মেডিক্যাল কলেজে ভর্তি কার্যক্রম বন্ধ আছে। এদের মধ্যে দুটি মেডিক্যাল কলেজের নিবন্ধন বাতিল ও চারটিতে ভর্তি স্থগিত রাখা হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে যে চারটিতে ভর্তি স্থগিত আছে সেগুলো হলো— আইচি মেডিক্যাল কলেজ, নর্দার্ন ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ, ধানমন্ডি, নর্দার্ন প্রাইভেট মেডিক্যাল কলেজ রংপুর ও শাহ মাখদুম মেডিক্যাল কলেজ, রাজশাহী। এছাড়া নিবন্ধন বাতিল করা হয়েছে কেয়ার মেডিক্যাল কলেজ ও নাইটিংগেল মেডিক্যল কলেজ, আশুলিয়ার।

এছাড়া ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে। ইউনাইটেডে ভর্তির বিষয়ে কোনও নির্দেশনা আছে কিনা, জানতে চাইলে অধ্যাপক ডা. মো. টিটো মিঞা বলেন, ‘প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য হাসপাতাল খুব গুরুত্বপূর্ণ নয়। তাদের বিষয়টি এখনও তদন্তাধীন, আইনি প্রক্রিয়া শেষে সিদ্ধান্ত নেওয়া হবে।’

উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে একযোগে ১৯ কেন্দ্রের ৪৪ ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘণ্টার এ পরীক্ষা চলবে সকাল ১১টা পর্যন্ত। এবার পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৪ হাজার ৩৭৪ জন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেডিক্যাল কলেজে ভর্তি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close