রাহাত হোসেন, হাবিপ্রবি প্রতিনিধি

  ০৮ ডিসেম্বর, ২০২৩

হাবিপ্রবিতে বিজয়ের আমেজে পিঠা উৎসব

ছবি : প্রতিদিনের সংবাদ

গ্রামবাংলার ঐতিহ্যবাহী শীতকালীন পিঠা উৎসবের ধারাকে অব্যাহত রাখতে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) আয়োজন করা হয়েছে পিঠা উৎসব।

উৎসবের পাশাপাশি টিএসসি প্রাঙ্গনে আয়োজন করা হয় গানের উৎসব। শিক্ষার্থীরা সেখানে লোকগান, বাউল গান, মুর্শিদী গান ভাটিয়ালি গান গায়। অর্ক সাংস্কৃতিক জোট এবং নয় রঙ ব্যান্ডের যৌথ সমন্বয়ে পরিবেশিত হয় এই গানের অনুষ্ঠান।

এই উৎসবের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো. মাহাবুব হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মো. মামুনুর রশীদসহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

দিনের শুরু থেকেই প্রকৃতিতে বৈরী আবহাওয়া বিরাজ করে। সকাল থেকেই শুরু হয় গুড়ি গুড়ি বৃষ্টি। কিন্তু বৃষ্টিকে উপেক্ষা করেই হাজারো প্রতীক্ষিত শিক্ষার্থীরা পিঠা উৎসবের আমেজে মেতে উঠে।

উৎসবের টিএসসি প্রাঙ্গণে ছিলো রকমারি নকশা ও বৈচিত্র্যময় পিঠার দোকান। স্টল ঘুরে দেখা যায়, স্টলগুলো সেজেছে ঐতিহ্যবাহী নানান রকমের পিঠার পসরায়। সব স্টলে জ্বলছে চুলা। উড়ছে গরম ধোঁয়া। ডুবু তেলে তৈরি হচ্ছে পিঠা। সেগুলো থেকে ভোজনরসিক শিক্ষার্থীদের চেখে দেখছেন নানা রকমের পিঠা।

পিঠা উৎসবে নানান পদের পিঠা নিয়ে হাজির হয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দোকানগুলোর দিকে তাকাতেই জিভে জল আনছে পাটিসাপটা, ঝাল পিঠা, মালপোয়া, মালাই পিঠা, খেজুরের পিঠা, ক্ষীর কুলি, তেলপোয়া পিঠা, ঝালপোয়া পিঠা, ছাঁচ পিঠা, ফুল পিঠা, নকশি পিঠা, নারকেল পিঠা, দুধরাজ পিঠাসহ বাহারি রকমের পিঠা ।

বিকাল গড়িয়ে সন্ধ্যা নামতেই স্টলগুলোতে ব্যাপক ভিড় লক্ষ করা যায় এদিন সন্ধ্যায়। সবগুলো স্টলের সামনে পিঠাপ্রেমীদের উপস্থিতিতে পা ফেলার জায়গা পাওয়া যায় না।

পুলিপিঠা, দুধচিতইসহ ১৫ ধরনের পিঠা নিয়ে উৎসবে স্টল দিয়েছেন হাবিপ্রবি সাংবাদিক সমিতি। তারা বলেন, 'আলহামদুলিল্লাহ্, বেশ ভালো বিক্রি হচ্ছে। লোকজন ভীরও অনেক। শুরুতে বেচাকেনা একটু কম হলেও সন্ধ্যার পর থেকে আশানুরূপ বিক্রি হয়েছে।

পিঠা উৎসবে আসা এক শিক্ষার্থী জানান, 'অনেক ভালো লাগছে মেলায় এসে। পছন্দের দুধচিতই, নারিকেলপুলি পিঠা খেয়েছে। খুব ভালো লেগেছে।’

বিশ্ববিদ্যালয় যেন এক অন্যরকম উৎসবে মেতে উঠেছে। এই ধরনের উৎসব আর আয়োজনের মধ্য দিয়ে বাঙালি ঐতিহ্য, চেতনা আর সংস্কৃতি ছড়িয়ে পড়ুক প্রতিটি বাঙালির প্রাণে।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পিঠা উৎসব,বিজয়ের আমেজ,হাবিপ্রবি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close