reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ডিসেম্বর, ২০২৩

রোবটিক্স ফর ক্লাইমেট চেঞ্জ প্রতিযোগিতায় ওয়ার্ল্ড ফাইনাল রাউন্ডে

থাইল্যান্ড যাচ্ছে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ‘টিম রোবো পালস’

ছবি : প্রতিদিনের সংবাদ

আইইই এর আয়োজনে ‘রোবটিক্স ফর ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক প্রতিযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা থাইল্যান্ড যাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের আইওটি এন্ড রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. তাসলিম আরিফ, মারুফ হাসান, আবু সালেহ মুহাম্মদ মুসা এবং আবদুল্লাহ আল মামুন এর সমন্বয়ে গঠিত ‘টিম রোবো পালস’এর প্রজেক্ট ‘ক্লাইমেট কেয়ারঃ সাপোটিং কমিউনিটিস ইন ক্লাইমেট ক্রাইসিস উইথ ওয়াটার ম্যানেজমেন্ট’ যৌথভাবে বাংলাদেশ থেকে চ্যাম্পিয়ন হয়ে বুয়েট টিমের সাথে আইইই অঞ্চল-১০ (এশিয়া প্যাসিফিক) এর ১০ টি টিমের অর্ন্তভুক্ত হওয়ার গৌরব অর্জন করে। ওয়ার্ল্ড ফাইনাল রাউন্ডে অংশগ্রহণের জন্য ব্যাংকক,থাইল্যান্ড যাচ্ছেন।

আগামী ৯ ও ১০ ডিসেম্বর ব্যংকক থাইল্যান্ডের চুলালংকর্ণ বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে।

বিডিইউ ‘টিম রোবো পালস’ এই প্রতিযোগিতার জন্য এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবোট আবিস্কার করেছে যার মাধ্যমে যে কোন জলাশয় থেকে পরিবেশ দূষণকারী পদার্থসমূহ সনাক্ত করে তা অপসারণ করতে পারে এবং পানিতে বিভিন্ন উপাদানের ভারসাম্য বজায় রাখতে প্রয়োজনীয় পরামর্শ দিতে পারে।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে থাইল্যান্ড যাত্রায় ‘টিম রোবো পালস’-কে আইইই এর পাশাপাশি স্পন্সর করেছে বাংলাদেশের শীর্ষ ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান ওয়ালটন। বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ‘টিম রোবো পালস’কে স্পন্সর করায় ওয়ালটন কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close