reporterঅনলাইন ডেস্ক
  ১৪ অক্টোবর, ২০২৩

দুবাই এডুকেশন ফোরাম ২০২৩ : উদ্বোধনী দিনে আইইউএস চেয়ারম্যানের বক্তব্য প্রদান

ছবি : প্রতিদিনের সংবাদ

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ক্রাউন প্লাজায় দ্বিতীয়বারের মতো আয়োজিত হচ্ছে বাংলাদেশ এডুকেশন ফোরাম ২০২৩। শনিবার (১৪ অক্টোবর) অনুষ্ঠানের উদ্বোধনী দিনে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ স্কলার্সের (আইইউএস) পক্ষে বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান অ্যাডমিরাল (অব.) এম ফরিদ হাবিব স্থানীয় সময় সকাল ৯ টা ৫০ মিনিটে বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে আন্তর্জাতিক শিক্ষার মানের সঙ্গে তাল মিলিয়ে কীভাবে বাংলাদেশের উচ্চশিক্ষাকে এগিয়ে নেয়া যায় ও এদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আরও বিদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়ানোর বিষয়ের ওপর জোর তাগিদ দেন।

এসময় বাংলাদেশের স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ স্কলার্সের বোর্ড অব ট্রাস্টির সদস্য আবুল হাসিব সিদ্দিকও এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. বিশ্বজিৎ চন্দসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

দুইদিনব্যাপী আয়োজিত এ প্রদর্শনীর প্রথম দিনে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব স্কলার্স, ব্র্যাক, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনলজি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস অব বাংলাদেশ, ড্যাফোডিল ইউনিভার্সিটি, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইস্টার্ন ভার্সিটি, শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটিসহ বাংলাদেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় অংশ নেয়।

এর আগে দুবাই স্থানীয় সময় সকাল ৯ টায় উদ্বোধনী ভাষণের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে অন্যান্য আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ইউনিভার্সিটি অব স্কলার্সের ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান অ্যাডমিরাল (অব.) এম ফরিদ হাবিব তার বক্তব্য প্রদান করেন।

মুলত আমিরাতভিত্তিক ২৫ হাজার প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী এবং ১০ লাখের বেশি বিদেশি ছাত্রছাত্রীকে দেশের ১৬৩টি বিশ্ববিদ্যালয় ও ১১৫টি মেডিকেল কলেজে ভর্তিতে আকর্ষণ ও উদ্বুদ্ধ করতে এবং দেশে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের শিক্ষার বিষয়টি তুলে ধরতে দুইদিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীটি রবিবার (১৫ অক্টোবর) পর্যন্ত চলবে।

উল্লেখ্য, গত বছর প্রথমবারের মতো এ প্রদর্শনী (রোড শো) অনুষ্ঠিত হয়েছিল।

উদ্যোক্তারা জানান, সংযুক্ত আরব আমিরাতে ৬৩৯টি পাবলিক, ৫৮০টি প্রাইভেট স্কুলে মোট ২৫ হাজার অনাবাসিক বাংলাদেশি (এনআরবি) শিক্ষার্থী এবং ১০ লাখেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী আছে। এবারের আয়োজনে শিক্ষার্থী-শিক্ষকদের পাশাপাশি অভিভাবকরাও অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। ফোরাম আয়োজনে সহযোগিতা করছে অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশ (এপিইউবি)।

মূলত সংযুক্ত আরব আমিরাতের স্কুল-কলেজের শিক্ষার্থী-শিক্ষক, শিক্ষাবিদ, শিক্ষা পরামর্শদাতাদের বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো এবং মেডিকেল কলেজগুলোর কাছাকাছি নিয়ে আসার লক্ষ্য নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইইউএস চেয়ারম্যানের বক্তব্য প্রদান,দুবাই এডুকেশন ফোরাম ২০২৩
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close