reporterঅনলাইন ডেস্ক
  ১১ অক্টোবর, ২০২৩

রাবি ও পবিপ্রবিতে সমাবেশ

সংহতি জানাল শিক্ষার্থীরা পাশে চাইল মুসলিম বিশ্বকে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বুধবার সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। ছবি: প্রতিদিনের সংবাদ

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে সংহতি সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) একই কর্মসূচি পালন করা হয়েছে। সমাবেশে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র দল হামাসের চলমান অভিযানের প্রতি পূর্ণ সমর্থন জানায় তারা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বুধবার (১১ অক্টোবর) বেলা ১১টার দিকে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে সমাবেশ হয়। পরে একটি বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কয়েকশ শিক্ষার্থী অংশ নেন। শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানান বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসউদ। সমাবেশে শিক্ষার্থীরা বলেন, বছরের পর বছর নানাভাবে ইসরায়েলের কাছে নির্যাতিত হচ্ছে ফিলিস্তিনের জনগণ। তাদের ওপর সব নির্যাতনের অবসান ঘটিয়ে দ্রুত সময়ের মধ্যে স্বাধীন রাষ্ট্র হিসেবে মর্যাদা দেওয়া হোক। পাশাপাশি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হত্যাযজ্ঞ, নির্যাতন, বোমাহামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসউদ বলেন, ‘ফিলিস্তিনের প্রতি বরাবরই হামলা ও নির্যাতন চালিয়ে আসছে ইসরায়েল। কিন্তু এবার ফিলিস্তিন সেটার মোকাবিলা করেছে। শিক্ষার্থীরা ফিলিস্তানদের প্রতি সংহতি জানিয়ে সমাবেশ করছে জেনে আমিও একাত্মতা পোষণ করে এখানে দাঁড়িয়েছি। একজন মুসলমান হিসেবে এটা আমাদের কর্তব্য।’

এদিকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) কেন্দ্রীয় মসজিদের সামনে গতকাল দুপুর দেড়টার দিকে শিক্ষার্থীদের উদ্যোগে সমাবেশ হয়। পরে একটি মিছিল ক্যাম্পানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে একই স্থানে এসে দোয়া ও মোনাজাতের মধ্যদিয়ে কর্মসূচির সমাপ্তি টানা হয়। এতে শতাধিক শিক্ষার্থীর সঙ্গে সাধারণ মানুষও উপস্থিত ছিলেন।

মারসিফুল আলম রিমনের উপস্থাপনায় সমাবেশের বক্তব্য দেন কৃষি অনুষদের রেদওয়ান উল্লাহ আব্বাস, নিউট্রিশন অ্যান্ড ফুড সাইন্স অনুষদের ফজলে রাব্বি, তুহিন শিকদার ও সাইদুল ইসলাম, ব্যবসায় প্রশাসন অনুষদের আব্দুল্লাহ আল রায়হান।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি,পবিপ্রবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close