জাবি প্রতিনিধি

  ১০ অক্টোবর, ২০২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

মানসিক স্বাস্থ্যে প্রভাব বিস্তারকারী প্যারামিটারের চাপ ত্রিশ গুণ বেড়েছে

মানসিক স্বাস্থ্য দিবস পালিত

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শোভাযাত্রা। ছবি: প্রতিদিনের সংবাদ

যে প্যারামিটারগুলো মানসিক স্বাস্থ্যের ওপরে প্রভাব ফেলে, গত তিন দশকে তা প্রায় ত্রিশ গুণ বেড়েছে বলে মন্তব্য করেছেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা বলেন উপ-উপাচার্য মোস্তফা ফিরোজ। শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে ‘মানসিক চাপ নিয়ন্ত্রণের কৌশল’ শীর্ষক ওই সেমিনারে তিনি প্রধান অতিথি ছিলেন।

এর আগে মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে জহির রায়হান মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ।

উপ-উপাচার্য মোস্তফা ফিরোজ বলেন, ‘মানসিক স্বাস্থ্য ও শারীরিক স্বাস্থ্য এ দুটিকে আলাদা করে দেখার কোনো উপায় নেই। শারীরিকভাবে আমরা যতই সুস্থ থাকি না কেনো, মানসিক অবস্থা যদি সুস্থ না থাকে তাহলে আমাদের শরীর ঠিকভাবে কাজ করে না। প্যারামিটারগুলো মানসিক স্বাস্থ্যের ওপরে প্রভাব ফেলে, গত তিন দশকে এগুলো কিন্তু প্রায় ত্রিশ গুণ বেড়েছে।’

সেমিনারে শিক্ষার্থীদের মানসিক চাপ নিয়ন্ত্রণের বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করেন মনোবিজ্ঞানী ইফরাত জাহান ও শুভাশিষ কুমার চ্যাটার্জী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের সাবেক পরিচালক অধ্যাপক এ টি এম আতিকুর রহমান, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের অতিরিক্ত পরিচালক আফসানা হকসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,মানসিক স্বাস্থ্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close