মো আশিকুর রহমান শুভ, ঢাবি প্রতিনিধি

  ২১ মার্চ, ২০২৩

২০২২-২৩ শিক্ষাবর্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৩০ কোটি টাকার ভর্তি ফরম বিক্রি

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ২০ মার্চ পর্যন্ত। এবার চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ২ লাখ ৯৮ হাজার ৪২৯ টি ফরম বিক্রি হয়েছে। সে হিসাবে মোট ২৯ কোটি ৮৪ লাখ ২৯ হাজার টাকার ভর্তি ফরম বিক্রি হয়েছে বলে জানা গেছে। এবারে প্রতি আবেদনের ফি ছিল এক হাজার টাকা।

মঙ্গলবার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এবার সবমিলিয়ে দুই লাখ ৯৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। তবে আরও কিছু ফি পরিশোধের তথ্য আপডেট হলে সামান্য কিছু সংখ্যা বাড়তে পারে।

এরমধ্যে কলা, আইন, সামাজিক বিজ্ঞান অনুষদে ১ লাখ ২২ হাজার ৮৮৫ জন, বিজ্ঞান অনুষদে ১ লাখ ২৭ হাজার ৭৯ জন, ব্যবসায় শিক্ষা অনুষদে ৪১ হাজার ৩৬৮ জন, চারুকলা অনুষদে ৭ হাজার ৯৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। আবেদনকৃত শিক্ষার্থীরা আগামী ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় আসনসংখ্যা ৫ হাজার ৯৬৫ টি। এর মধ্যে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন ২ হাজার ৯৩৪টি, বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১, ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০ ও চারুকলা ইউনিটে ১৩০টি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ফি বাবদ ১ হাজার টাকার মধ্যে ৩৩ টাকা ভ্যাট ও ট্যাক্স। বাকি ৯৬৭ টাকার মধ্যে ইউজিসিকে দিতে হবে ৪০ শতাংশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ১০০ টাকা বাড়িয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ফি ৪৫০ টাকা করা হয়। এর ঠিক পরের শিক্ষাবর্ষে (২০২০-২১) আরও ২০০ টাকা বাড়িয়ে আবেদন ফি করা হয় ৬৫০ টাকা। পরবর্তীতে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি একলাফে বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে। টানা তিন শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবেদন ফি ৬৫০ টাকা বাড়ল।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা বিশ্ববিদ্যালয়,ভর্তি ফরম,কলা অনুষদ,বিজ্ঞান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close