শাকিল বাবু, নজরুল বিশ্ববিদ্যালয়

  ২১ নভেম্বর, ২০২২

নজরুল বিশ্ববিদ্যালয়ে ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় লাইব্রেরির তৃতীয় তলায় সোমবার জার্নালিজম ফেস্ট উপলক্ষে আলোচনা সভামঞ্চ। ছবি- শাকিল বাবু

দেশের শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাস পর্যায়ের সংবাদকর্মীদের মিলনমেলা বসেছে ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের পাশাপাশি যে সব শিক্ষার্থী সাংবাদিকতার সঙ্গে যুক্ত তারা এই মিলনমেলায় যোগ দিয়েছেন। এই তরুণ শিক্ষার্থী সাংবাদিকদের পদভারে মুখর হয়ে উঠেছে নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০২২ শিরোনামে এই উৎসবের আয়োজন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব। দুই দিনব্যাপী ফেস্ট-এর এর প্রথম দিন সোমবার (২১ নভেম্বর) রাখা হয় নানা কর্মসূচি। উৎসব শেষ হবে মঙ্গলবার (২২ নভেম্বর)।

সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের সামনে পায়রা ও বেলুন উড়িয়ে উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এসময় উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, ত্রিশাল পৌরসভার মেয়র এবিএম আনিছুজ্জামান, বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি নিহার সরকার অংকুর। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক সংবাদকর্মী এ সময় উপস্থিত ছিলেন।

এরপর লাইব্রেরি ভবন থেকে একটি শোভাযাত্রা বের হয়। এটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গুরুত্বপূর্ন সড়কগুলো প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়। সকাল ১১টায় কেন্দ্রীয় লাইব্রেরির ৩য় তলায় একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের সভাপতি নিহার সরকার অংকুরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ।

এসময় বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের প্রকাশনাপত্র ‘কলম’ এর বিশেষ সংখ্যা (৩য়) মোড়ক উন্মোচন করা হয়। উপস্থিত অতিথিগণ মোড়ক উন্মোচন করেন। এছাড়াও ‘মুক্তিযুদ্ধা সম্মাননা’ প্রদান করা হয় ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান ১১ নং সেক্টরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন সরকারকে। আয়োজক সংগঠনের চার জন উপদেষ্টাকেও সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে ‘অনুসন্ধানী সাংবাদিকতা’ এবং ‘ফিচার ও উন্নয়ন সাংবাদিকতা’ বিভাগে মনোনীত সেরা প্রতিবেদক- ২০২২ প্রদান করা হয়। ৩ জন করে মোট ৬ জনকে সম্মাননা পান। তারা হলেন অনুসন্ধানী সাংবাদিকতায় ১ম যায়েদ হোসেন মিশু, ২য় মো. নাহিদ হাসান, ৩য় মো. রায়হানুল ইসলাম সৈকত এবং ফিচার ও উন্নয়ন সাংবাদিকতায় ১ম মুতাছিম বিল্লাহ রিয়াদ, ২য় ইভান চৌধুরী, ৩য় সুপর্না রহমান টুছি।

প্রথম দিনের কর্মসূচির অংশ ‘তীর হারা এই ঢেউয়ের সাগর পারি দেব রে’ শিরোনামে বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, মঙ্গলবার (২২ নভেম্বর) সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ। বিশেষ অতিথি হিসেবে থাকছেন এখন টিভির সম্পাদকীয় প্রধান তুষার আব্দুল্লাহ, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নজরুল বিশ্ববিদ্যালয়,জার্নালিজম ফেস্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close