জহিরুল ইসলাম, কুয়াকাটা (পটুয়াখালী)

  ১৭ ডিসেম্বর, ২০২১

সংগ্রামী এক নারীর গল্প

কুয়াকাটার শুঁটকি পল্লীর চম্পা বেগম, রানু বেগম কিংবা খাদিজা আক্তার। এরা সবাই পরিবারের প্রধান ভূমিকায় আছেন। উপকূলে এমন অনেক অসহায় নারী রয়েছেন, যারা বেঁচে থাকার তাগিদে কাজ করছেন।

বেশির ভাগ নারীর কাঁধে সংসারের বোঝা। কারো স্বামী ফেলে চলে গেছেন, কারো স্বামী অসুখে মারা গেছেন আবার কারো স্বামী দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। যারা বেঁচে আছেন, তাদের প্রধান পেশা সাগরে মাছ শিকার। সাগরে পর্যাপ্ত মাছ না পাওয়ায় পরিবারে অভাব-অনটন বারো মাস লেগেই রয়েছে। ধারকর্জ করে চলা, সাহায্যের জন্য সরকারি-বেসরকারি সংস্থায় হাত বাড়ানো তাদের নিত্যসঙ্গী। কখনো আটার রুটি-পায়েস, কচুরশাক সেদ্ধ খেয়ে জীবন ধারণ, কখনো অর্ধাহারে-অনাহারে দিন কাটাতে হয়।

কুয়াকাটা ৩নং ওয়ার্ডে চম্পার বসবাস। তার দেখা মেলে শুঁটকি পল্লীতে। কাজের ফাঁকে প্রতিদিনের সংবাদকে শোনালেন তার জীবন সংগ্রামের গল্প।

স্বামী বাদল সিকদার। পেশায় ছিলেন মৎস্যজীবী। বছর তিনেক আগে দুরারোগ্য রোগে মারা যান। রেখে যান স্ত্রীসহ দুই মেয়ে ও এক ছেলে।

চম্পা বেগম বলেন, অনেক কষ্টে দিন পার করছি। তবু সন্তানদের লেখাপড়া চালিয়ে যাচ্ছি। যখন যে কাজের মৌসম, তখন সেই কাজ করি। কয়েকদিনের মধ্যেই শুঁটকির কাজ শেষ হয়ে যাবে। এরপর কোনো কাজ থাকলে করব, না থাকলে না খেয়ে বসে থাকতে হবে। এমনও দিন মাঝে মাঝে আসে, ঘরে ভাত রান্নার চাল পর্যন্ত থাকে না। সন্তানদের নিয়ে কচুর শাক সেদ্ধ করে খেয়ে দিন পার করছি। নিজের কোনো কৃষি জমি নাই। কাজ করে যে টাকা পাই তা দিয়ে দুবেলা খেয়ে না খেয়ে কোনোরকম বেঁচে থাকাই বড় কষ্টের। তবু সন্তানদের পড়ালেখা চালিয়ে যাচ্ছি। ওদের সুন্দর ভবিষ্যৎ গড়ার একটু চেষ্টা।

চম্পা ভবিষ্যৎ নিয়ে অনেক চিন্তিত। বলেন, দিনমজুরের কাজ অনেক পরিশ্রমের। জানি না কতদিন এই পরিশ্রমের কাজ করে যেতে পারব। সরকারের দেওয়া বিধবা ভাতাও যদি পেতাম তাহলেও একটু স্বস্তি পেতাম।

বিধবা ভাতার বিষয়ে কুয়াকাটা পৌরসভার প্যানেল মেয়র এবং ৩নং ওয়ার্ড কমিশনার মনির শরীফ বলেন, পৌরসভার কারো নাম বয়স্ক বা বিধবা ভাতা থেকে বাদ পরার অভিযোগ পেলে অবশ্যই তাদেরকে ভাতার আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, উপকুল অঞ্চলে নারীদের মধ্যে যারা প্রধান তাদের অনেকেই অসহায় ও দুস্থ। এদের জন্য সরকারি-বেসরকারি কিছু প্রকল্প থাকলেও তা অপ্রতুল। সহায়তার পরিমাণ বাড়িয়ে এবং প্রশিক্ষণের মাধ্যমে এদের আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিতে পারলে এদের অবস্থার উন্নয়ন ঘটতে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারীমঞ্চ,শুঁটকি পল্লী,কুয়াকাটা,উপকূল,নারী,বিধবা ভাতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close