সাজিয়া সুলতানা মিম

  ০৯ নভেম্বর, ২০২১

দৃষ্টির নোংরামি এবং নগ্ন মানসিকতা

ফাইল ছবি

সমাজের খুব লাজুক একটি চরিত্র পরিচালনা করে এই নারী সমাজ। বলা চলে, কয়লার কাঠির মতো জীবনের প্রতিটি অংশ। যদিও সবার নয়। তবু বলবো, গড়ে ৭৫% নারী অবহেলিত। ছেলে চেয়ে চেয়ে পাগলপারা- এমন পরিবারে মেয়ের জন্ম হওয়ার পর হত্যা নতুন কিছু নয়। কন্যা সন্তানের জন্ম এবং জীবিত মাটিচাপাও সেই আদিযুগ থেকে লোকমুখে শোনা যেত। পৃথিবীর এতো বৃহৎ পিঠ তবু নারীদের একটু হেলান দেওয়ার জায়গা হয় না। এটি কোনো ধর্মের দিকে থেকে ভেবে ছোট করা নয়, মানুষের নজরের নোংরামি এবং নগ্ন মানসিকতার বিশেষ দিক মেয়েদের ছোটো করা।

বর্তমানে মেয়েরা অনেকদূর এগিয়ে যাওয়া চেষ্টা করে এগোচ্ছে। তবু ধর্ষণের শিকার নিত্যদিনের ঘটনা। শুনলেই মনে হয়, কফিনে নিঃশ্বাসটা বন্ধ করে আবদ্ধ হই, কিন্তু মস্তিষ্ক কাজ করে না যে, তুলোটা নাকে দেবো নাকি কানে! কিছু মানুষের কথা এমন, মেয়েদের পোশাক ঠিক নেই।

তাদের উদ্দেশ্যে একটি প্রশ্ন, ৩/৫/৭/৯/১২ বছরের শিশুর পোশাকে সমস্যা কী?

অন্যায় কথা বলে পার পাবেন ভাবলে ভুল। মানচিত্রকে কষে চাবুক মেরে আর কতদিন?

আচ্ছা, কাদের কথা বলছেন? সমাজের খারাপ মেয়েদের? ঐ তো দিনের আলোতে চুপটি করে ঘরের কোণে কাঁদে আর রাতের আঁধারে আপনার নগ্ন মানসিকতার ক্ষুধা মেটায়, পেটের দায়ে। তাদের কি কখনও বলেছেন কেউ, এখন পর্যন্ত খেয়েছ কি না? অন্য কাজ করতে পারো কি না? আপনার চাওয়া সুন্দরভাবে উপস্থাপন করেছেন। দশ জনের মধ্যে গড়ে দু'জন ভালো। তাহলে সমাজ গড়বে কী করে!

নারীদের অসম্মান মানে আপনার জন্ম বৃথা! যে নারী ছাড়া আপনি মা ডাকার শান্তি পাবেন না সেই নারীকেই নগ্ন চিন্তার আসনে বসিয়ে দিয়ে কোন ধরনের মানসিকতার পরিচয় দেওয়া হচ্ছে সেটাই এখন জাতির বিবেকের কাছে প্রশ্ন।

বাহ্যিকভাবে কোনো মানুষ প্রতিবন্ধী হলে আমরা তাকে প্রতিবন্ধী বলে থাকি, কিন্তু বর্তমান সমাজের কতিপয় পুরুষ মানুষের যে নগ্ন মানসিকতা, তাতে ওইসব ব্যক্তিদের মানসিক প্রতিবন্ধী বলা অত্যুক্তি হওয়ার কথা নয়।

কথায় আছে, আঙুলের মাথায় যদি ব্যথা তবে যেখানে আপনি ধরবেন সেখানেই ব্যথা অনুভূত হবে। তাই নারীর পোশাক নয়; মূল থেকে বদলাতে হবে সমাজে বসবাসকারী কথিত পুরুষদের নগ্ন মানসিকতা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নগ্ন দৃষ্টি,লাজুক চরিত্র,কয়লার কাঠি,অবহেলিত,নারী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close