মাসুদ রানা, বরিশাল

  ০৪ জুন, ২০২৩

বরিশাল সিটি নির্বাচন : ‘মীরজাফর’ আখ্যা দিয়ে বিএনপির ২০ নেতা বহিষ্কার

ছবি : সংগৃহীত

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে বরিশাল সিটি নির্বাচনে মেয়র পদে অংশগ্রহণ করা প্রার্থী কামরুল আহসান রুপনকে মীরজাফর আখ্যা দিয়ে দল থেকে আজীবন বহিষ্কার করেছে বিএনপি। একইসঙ্গে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী হওয়া ১৯ জনকে বিএনপি থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।

রবিবার (৪ জুন) বেলা ১১টার দিকে এ তথ্য জানিয়েছেন বরিশাল মহানগর বিএনপির দপ্তরের দায়িত্বে থাকা মো. জাহিদুর রহমান রিপন। বিএনপির কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত আজীবন বহিষ্কার আদেশের কপি প্রত্যেক প্রার্থীর কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

এর আগে ২ জুন রাত সাড়ে ১০টায় তাদের প্রত্যেককে কারণ দর্শানোর নোটিস দিয়ে ২৪ ঘণ্টার মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়। নোটিশের যে জবাব তারা দিয়েছিলেন, তা সন্তোষজনক না হওয়ায় আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে তাদের।

আজীবন বহিষ্কৃতরা হলেন টেবিল ঘড়ি প্রতীকে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করা কেন্দ্রীয় ছাত্রদল ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সদস্য মো. কামরুল আহসান রুপন, বরিশাল নগরের ছয় নম্বর ওয়ার্ডের কাউন্সিলরপ্রার্থী হাবিবুর রহমান টিপু, নয় নম্বর ওয়ার্ডের প্রার্থী মো. হারুন অর রশিদ ও ১৯ নম্বর ওয়ার্ডের অ্যাডভোকেট শাহ আমিনুল ইসলাম আমিন। তারা তিনজনই বরিশাল মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক পদে ছিলেন। এছাড়া রয়েছেন নগরের তিন নম্বর ওয়ার্ড থেকে সাধারণ কাউন্সিলরপ্রার্থী ও ওয়ার্ড বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি সৈয়দ হাবিবুর রহমান ফারুক, মহানগর বিএনপির বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য ও নয় নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রার্থী সেলিম হাওলাদার, দুই নম্বর ওয়ার্ডের প্রার্থী জাহানারা বেগম, আট নম্বর ওয়ার্ডের প্রার্থী সেলিনা বেগম এবং ১০ নম্বর ওয়ার্ডের প্রার্থী রাশিদা পারভীন। নগরের ৯ নম্বর ওয়ার্ড যুবদলের সিনিয়র সহসভাপতি ও রেডিও প্রতীকের প্রার্থী সৈয়দ হুমায়ন কবির লিংকু, ১৫ নম্বর ওয়ার্ডের প্রার্থী ও মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সহসভাপতি সিদ্দিকুর রহমান, নগরের ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য সচিব ও কাউন্সিলরপ্রার্থী জিয়াউল হক মাসুম, একই ওয়ার্ডের প্রার্থী দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জাবের আব্দুল্লাহ সাদি, একই ওয়ার্ডের প্রার্থী জেলা তাঁতী দলের সাবেক সভাপতি কাজী মোহাম্মদ সাহিন, ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও রেডিও প্রতীকের প্রার্থী মনিরুল ইসলাম, ২২ নম্বর ওয়ার্ড মহিলা দলের যুগ্ম-সাধারণ সম্পাদক ও লাটিম প্রতীকের প্রার্থী জেসমিন সামাদ, ২৪ নম্বর ওয়ার্ডের টিফিন ক্যারিয়ার প্রতীকের প্রার্থী ও মহানগরের সাবেক সহসভাপতি ফিরোজ আহম্মেদ, ২৬ নম্বর ওয়ার্ডের ঘুড়ি প্রতীকের প্রার্থী ও ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি ফরিদ উদ্দিন হাওলাদার, ২৮ নম্বর ওয়ার্ডের লাটিম প্রতীকের প্রার্থী ও একই ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হুমায়ন কবির।

বহিষ্কারাদেশ কপিতে উল্লেখ করা হয়েছে, আগামী ১২ জুন বরিশাল সিটির প্রহসনের নির্বাচনে আপনি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করার কারণ দর্শানোর নোটিসের জবাব সন্তোষজনক নয়। আপনার নির্বাচন করার সিদ্ধান্ত গত ১৫ বছর ধরে গণতান্ত্রিক আন্দোলনে করা গুম, খুন ও সরকারি পৈশাচিক নিপীড়নের শিকার হয়েছে এমন পরিবারসহ গণতন্ত্রকামী জনগোষ্ঠীর আকাক্সক্ষার প্রতি বিশ্বাসঘাতকতা। দলীয় গঠনতন্ত্রের বিধান অনুযায়ী প্রাথমিক সদস্যপদসহ সব পর্যায়ের পদ থেকে আজীবন বহিষ্কার করা হলো। গণতন্ত্র উদ্ধারের ইতিহাসে আপনার নাম একজন বেইমান, বিশ্বাসঘাতক ও মীরজাফর হিসেবে উচ্চারিত হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরিশাল সিটি নির্বাচন,মীরজাফর,বিএনপির ২০ নেতা বহিষ্কার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close