reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জুন, ২০২৩

হেফাজতের নায়েবে আমির আল্লামা ইয়াহইয়া আর নেই

ফাইল ছবি

হেফাজতে ইসলাম বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির ও চট্টগ্রামের হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসার মহাপরিচালক আমির আল্লামা শাহ মুহাম্মাদ ইয়াহইয়া ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার (২ জুন) দিবাগত রাত আনুমানিক ১টা ২০ মিনিটে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন তার ব্যক্তিগত সহকারী মাওলানা হাবিব আনোয়ার। তিনি জানান, আজ শনিবার বাদ মাগরিব হাটহাজারী মাদ্রাসা মাঠে আল্লামা ইয়াহইয়ার জানাজা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, আল্লামা শাহ মুহাম্মাদ ইয়াহইয়া গত কিছু দিন ধরে নানা অসুস্থতায় ভুগছিলেন। বৃহস্পতিবার তার শারীরিক অবস্থার অবনতি হলে চট্টগ্রামের সিএসসিআর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে অবস্থার আরও অবনতি ঘটলে তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে নেয়া হয়। সেখানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

গত ১৬ মে আল্লামা ইয়াহইয়া উন্নত চিকিৎসার জন্য ব্যাংকক যান। সেখান থেকে চিকিৎসা নিয়ে ২৫ মে তিনি দেশে ফেরেন।

উল্লেখ্য, উল্লেখ্য, আল্লামা ইয়াহইয়া ১৯৪৭ সালে চট্টগ্রামের হাটহাজারী পৌরসভার অন্তর্গত আলমপুর গ্রামের কাজী সালেহ আহমদ বাড়ির এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। ২০২১ সালের ৮ সেপ্টেম্বর দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছিলেন। এর আগে দীর্ঘদিন হেফাজতের কেন্দ্রীয় আমির শাহ আহমদ শফী হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ছিলেন।

২০২০ সালের ১৭ সেপ্টেম্বর আহমদ শফীর মৃত্যু হলে মাদরাসার প্রধান মুফতি আবদুস সালামকে প্রধান করে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছিল। ২০২১ সালের ৮ সেপ্টেম্বর মুফতি আবদুস সালামকে মহাপরিচালক ও আল্লামা ইয়াহইয়াকে সহকারী পরিচালক ঘোষণার পরপরই ‍মুফতি আবদুস সালাম অসুস্থ হয়ে পড়েন বৈঠকে। পরে হাসপাতালে নেয়া হলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। মুফতি আবদুস সালামের জানাজার পরপরই আল্লামা ইয়াহইয়াকে মহাপরিচালক ঘোষণা করা হয়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হেফাজতে ইসলাম,নায়েবে আমির,শাহ মুহাম্মাদ ইয়াহইয়া,হাটহাজারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close