উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০২ জুন, ২০২৩

উল্লাপাড়ায় জনপ্রিয় মোবাইল ধানকল

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গ্রাম জনপদে কৃষক গৃহস্থ পরিবারগুলোর কাছে এখন জনপ্রিয় হয়ে উঠেছে মোবাইল ধান ভাঙানো কল। গ্রাম থেকে গ্রামে পাড়ায় পাড়ায় এ ধান কল নিয়ে ধান ভাঙানো হয়। এলাকায় পরিচিতি পেয়েছে মোবাইল ধানকল নামে।

আবাদী মাঠে একই উঠান আঙিনায় ধান মাড়াই পর সেদ্ধ করে রোদে শুকানো ও মোবাইল ধানকলে ভাঙানো হচ্ছে। অনেক গৃহস্থ পরিবার বছরের চার থেকে ছয় মাসের ধান ভাঙিয়ে নিচ্ছেন। ১ থেকে ১২৫ মণ ধান প্রতিদিন ধান কলে ভাঙানো হয় বলে জানা গেছে।

উল্লাপাড়া উপজেলার পশ্চিমাঞ্চলের পাথার প্রান্তরের উধুনিয়া, বড় পাঙ্গাসী, মোহনপুর ইউনিয়নের মাঠগুলোয় এখন পুরোদমে ইরি-বোরো ধান কাটা চলছে। অনেক কৃষক গৃহস্থ পরিবার আবাদী মাঠে উঠান বানিয়ে সেখানে ধান মাড়াই করছে। অনেক পরিবার চার থেকে পাঁচ মাসের খোরাক বাবদ ৪০-৬০ মণ ধান সেদ্ধ করে শুকিয়ে ভাঙিয়ে রাখছেন। বর্ষা মৌসুমে পাথার প্রান্তরের ইউনিয়ন এলাকায় বন্যার পানি থাকায় ধান ভাঙাতে হলে নৌকায় দূরের বিভিন্ন এলাকায় নিতে হয়। এখন মোবাইল ধান ভাঙানো কলে অনেক সুবিধা হয়েছে। বাড়িতে এনে ধানকল মালিক ধান ভাঙিয়ে দিচ্ছেন।

সরেজমিনে উপজেলার চান্ডালগাতী গ্রামের মাঠে দেখা গেছে, ডিজেল চালিত একটি শ্যালো মেশিন দিয়ে তৈরি মোবাইল ধানকলে ধান ভাঙানো হচ্ছে। গৃহস্থ কৃষক শফিকুল ইসলাম বলেন, তিনি আগের দিন মাঠ থেকে ধান কেটে এনে মাড়াই ও সেদ্ধ করে শুকানোর পর ভাঙিয়ে নিচ্ছেন। এ ধান ভাঙানো কলে তাদের অনেক সুবিধা হয়েছে।

ধানকল মালিক জেল হক জানান, প্রতিদিন এক থেকে ১২৫ মণ ধান ভাঙিয়ে দিচ্ছেন। প্রতি মণ ভাঙানো বাবদ ৫০ টাকা করে নেন। এ কাজে ধানকল নিয়ে প্রতিদিন ভোরে বের হয়ে গ্রামের পাড়ায় পাড়ায় ঘুরে ধান ভাঙিয়ে দেন তিনি।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধানকল,উল্লাপাড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close