বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

  ২৬ মে, ২০২৩

বাঁশখালীতে বিরল প্রজাতির রাজ ধনেশ উদ্ধার, পাচারকারী আটক

ছবি : প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের বাঁশখালী থানা পুলিশ বিরল প্রজাতির চারটি রাজ ধনেশ পাখি উদ্ধার করেছে। এ সময় দুই পাচারকারীকে আটক করা হয়। বৃহস্পতিবার (২৬ মে) রাত সাড়ে ১২টার দিকে উপজেলার গুনাগরী বাজার এলাকার প্রধান সড়কে ও পার্শ্ববর্তী উপজেলা আনোয়ারা এলাকায় পৃথক অভিযানে রাজ ধনেশ উদ্ধার করা হয়।

আটক দুই পাচারকারী হলেন- কক্সবাজারের চকরিয়া থানার ফাশিয়াখালী ইউনিয়নের দীঘার পানখালি এলাকার মো. সেলিম (৫২) ও বাগেরহাটের শরণখোলা থানার খোন্তাকাটা ইউনিয়নের পূর্ব মোস্তাকাটা গ্রামের মিজানুর রহমান (৪২)। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খন্দকার মাহামুদুল হাসানের ভ্রাম্যমাণ আদালতে তাদের ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। উদ্ধার করা ধনেশ পাখিগুলো চট্টগ্রাম চিড়িয়াখানায় অবমুক্ত করার নির্দেশ প্রদান করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার (আনোয়ারা সার্কেল) মো. কামরুল হাসান, বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামাল উদ্দিন ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিছুজ্জামান শেখ।

এ ব্যাপারে বাঁশখালী থানার ওসি মো. কামাল উদ্দিন বলেন, ‘বান্দরবানের আলীকদম থেকে বন্যপ্রাণী পাচারকারীর চক্রের কয়েকজন সদস্য বিরল প্রজাতির রাজ ধনেশ পাখি নিয়ে আসছিল। তারা কক্সবাজারের চকরিয়া থেকে পেকুয়া এবং বাঁশখালী থানা এলাকা অতিক্রম করে যাচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে বাঁশখালী প্রধান সড়কের গুণাগরী বাজার এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে রাত সাড়ে ১২টার দিকে একটি সিএনজি অটোরিকশা থেকে চারটি বিরল প্রজাতির রাজ ধনেশ পাখিসহ পাচারকারী চক্রের সদস্য সেলিমকে আটক করা হয়। এ সময় তাকে জিজ্ঞাসাবাদ করা হলে তার স্বীকারোক্তি মোতাবেক আনোয়ারা থানা এলাকা থেকে পাচারকারী চক্রের আরেক সদস্য মো. মিজানুর রহমানকেও আটক করা হয়। পরে শুক্রবার সকালে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাঁশখালী,রাজ ধনেশ পখি,পাচারকারী আটক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close