আপেল মাহমুদ, মান্দা (নওগাঁ)

  ২৬ মে, ২০২৩

ফসলের জমিতে পুকুর খনন, বিপাকে কৃষক

নওগাঁর মান্দা উপজেলায় বাঁকাপুর বিলের মাঝখানে ফসলি জমিতে পুকুর খনন

নওগাঁর মান্দায় প্রশাসনকে ফাঁকি দিয়ে ফসলের জমিতে পুকুর খননের কাজ চালিয়ে যাচ্ছেন এক প্রভাবশালী ব্যক্তি। এ ব্যক্তি উপজেলার ভারশোঁ ইউনিয়নের মোবারক হোসেনের ছেলে আল মামুন তুহিন। স্থানীয় প্রশাসনের নিষেধাজ্ঞাকে অমান্য করে রাতের বেলা ফসলি জমিতে পুকুর খননের কাজ চালিয়ে যাচ্ছেন তিনি।

পুকুর খননের কারণে বিপাকে পড়ছেন পার্শ্ববর্তী বোরো ফসলের জমির মালিকরা। শুধু তাই নয়, শ্রেণি পরিবর্তন হয়ে ধানি জমি পরিণত হচ্ছে পুকুরে।

বৃহস্পতিবার (২৫ মে) সরেজমিনে গেলে দেখা যায়, উপজেলার ভারশোঁ ইউপির বাঁকাপুর মৌজার, বাঁকাপুর বিলের মাঝখানে ৯ বিঘা বোরো ফসলের জমিতে ভেকু বসিয়ে মেশিন বসিয়ে পুকুর খনন কাজ চালিয়ে যাচ্ছেন। এর মধ্যেই পুকুর খননের অনেকটা কাজ সম্পূর্ণ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কৃষকরা জানান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা এসে পুকুর খননের জন্য নিষেধ করলেও জমির মালিক প্রশাসনের কথা কোনো কর্ণপাত না করে রাতের বেলা পুকুর খননের কাজ চালিয়ে যাচ্ছেন। সেই সঙ্গে যত বাধা আসুন পুকুর খনন সম্পূর্ণ করবে বলে কৃষকদের কাছে চ্যালেঞ্জ করেছেন ওই ব্যক্তি।

স্থানীয়রা আরো জানান, বিলের মধ্যে পুকুর খনন হলে পার্শ্ববর্তী জমি মালিকরা পড়বেন চরম বিপাকে। পুকুর খননের পর ব্যাহত হবে পাশের জমির ফসল উৎপাদন। অন্যদিকে বর্ষাকালে বন্ধ হয়ে পড়বে পানির স্বাভাবিক প্রবাহ। এতে বিড়ম্বনার শিকার হবে মৎস্যজীবীরা। এজন্য স্থানীয় কৃষক ও মৎস্যজীবীরা পুকুর খনন বন্ধের দাবি জানিয়েছেন।

পুকুর খননের ব্যাপারে জমির মালিক আল মামুন তুহিন বলেন, এক ফসলি জমি এজন্য পুকুর খনন করছি। আপনাদের এ ব্যাপারে নিউজ করার দরকার নেই। আপনি ভারশোঁ ইউপি চেয়ারম্যান সুমনের সঙ্গে দেখা করেন।

এ ব্যাপারে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা লায়লা আঞ্জুমান বানুর সঙ্গে কথা হলে তিনি জানান, ফসলি জমিতে পুকুর খনন করা হলে আইনগতভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিপাকে কৃষক,পুকুর খনন,ফসলের জমি,মান্দা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close