কনক দেব, শিবগঞ্জ (বগুড়া)

  ২২ মে, ২০২৩

এবার রপ্তানি হচ্ছে শিবগঞ্জের মুখীকচু

বগুড়ার শিবগঞ্জে মুখীকচু মালয়েশিয়ায় রপ্তানির জন্য প্যাকেটজাত করা হচ্ছে। ছবি : কনক দেব 

বগুড়ার শিবগঞ্জকে বলা হয় উত্তরাঞ্চলের সবজি ভাণ্ডার। সেখান থেকে আলু, মিষ্টিকুমড়া, বাঁধাকপিসহ বিভিন্ন সবজি রপ্তানি হতো। তবে এই প্রথম বগুড়ার শিবগঞ্জের চাষ করা ভালো মানের মুখীকচু প্রক্রিয়াজাত করে রপ্তানি হচ্ছে মালয়েশিয়ায়।

অনুসন্ধানে জানা গেছে, শীত ও গ্রীষ্মকালীন সবজি উৎপাদনে রেকর্ড গড়েছেন শিবগঞ্জের চাষিরা। প্রতি বছর বিপুল পরিমাণ সবজি উৎপাদন করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন তারা। এবার মুখীকচু রপ্তানি করে দ্বিগুণ আয়ের পথ সৃষ্টি করেছেন। গত বছর শিবগঞ্জ থেকে ২ হাজার ৪০০ টন বাঁধাকপি রপ্তানি হয়েছে।

রপ্তানিকারক প্রতিষ্ঠান মাসওয়া এগ্রো কোম্পানির বগুড়ার প্রতিনিধি ও শিবগঞ্জের মেসার্স সাগর ট্রেডাসের সাগর হোসেন জানান, তালিকাভুক্ত চাষির কাছে থেকে তারা মুখীকচু ক্রয় করছেন। পরে প্রক্রিয়াজাত ও কাগজ দিয়ে প্যাকেটজাত করা হয় মুখীকচু। তারপর কন্টেইনারে চট্টগ্রামে পাঠানো হয়। সেখান থেকে জাহাজে করে মালয়েশিয়া যাচ্ছে এই মুখীকচু। সরাসরি কৃষকদের কাছে থেকে মুখীকচু ক্রয় করায় ভালো দামও পাচ্ছেন।

উপজেলার খামারপাড়া গ্রামের তালিকাভুক্ত কৃষক রুহুল সাগর, খালিদ, জাফর জানান, মুখীকচু প্রতি বিঘায় আবাদ করতে প্রায় ২০ হাজার টাকা খরচ হয়। বিঘাপ্রতি ফলন হয় ৩৫ থেকে ৪০ মণ। এবার আমরা ৩ হাজার ১০০ টাকা মণ মুখীকচু মেসার্স সাগর ট্রেডাসের কাছে বিক্রি করেছি। এতে বাজারমূল্যের চেয়ে মোটামুটি ভালো দাম পেয়েছি। প্রতি বিঘার মুখীকচু বিক্রি হচ্ছে এক লাখ টাকায়। খরচ বাদে ৭০-৮০ হাজার টাকা লাভ হচ্ছে।

উপসহকারী কৃষি কর্মকর্তা বিতোশ চন্দ্র রায় জানান, এ উপজেলার মাটি খুব উর্বর। এলাকায় বন্যা হয় না। এবার আবহাওয়া অনুকূলে। যার কারণে ফসলের ঝুঁকি থাকে না। যেকোনো ফসল চাষ করলে খুব ভালো ফলন দেয়। প্রতি বছরই এ অঞ্চলের চাষিরা শীতের সবজিসহ আলু চাষে ঝুঁকে পড়েন। তবে এবার টানা বৃষ্টি না হওয়াই বীজতলা সুরক্ষিত রয়েছে। এজন্য অন্য ফসলের মতো মুখীকচুর বাম্পার ফলন হয়েছে।

কৃষি সম্প্রসারণ অফিসার শাইলা আফরোজ সেতু বলেন, মুখীকচু সহজেই চাষাবাদ করা যায়, কীটনাশক ব্যবহার করতে হয় না, বিঘাপ্রতি খরচ কম হয়। মুখীকচু আবাদে ভালো দাম পাচ্ছেন চাষিরা। আমরা উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা করে যাচ্ছি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ীর উদ্ভিদ সংগনিরোধ উইং সূত্রে জানা গেছে, গত অর্থবছরে যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, মধ্যপ্রাচের বিভিন্ন দেশসহ ৩০টি দেশে ৭৮ হাজার টন আলু, বাঁধাকপিসহ অন্যান্য সবজি ১ লাখ ৬ হাজার ২৬২ টন রপ্তানি হয়েছে। এবার রাশিয়ায় আলু রপ্তানি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিত সরকার প্রতিদিনের সংবাদকে বলেন, শস্য ভাণ্ডার শিবগঞ্জ। এই এলাকার মাটি খুবই উর্বর। সব ফসল সব আবহাওয়ায় মানিয়ে নেয়। বেশ কয়েক বছর থেকে আলু, মিষ্টিকুমড়া, বাঁধাকপিসহ অন্য সবজির মতো এই প্রথম রপ্তানি হচ্ছে মুখীকচু। এতে কৃষক উপকৃত হচ্ছেন। এবার এ উপজেলায় মুখীকচু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৫০ হেক্টর জমিতে। প্রাকৃতিক কোনো দুর্যোগ, অতিরিক্ত বৃষ্টিপাত না হওয়ায় গতবারের চেয়ে এবার মুখীকচু চাষের লক্ষ্যমাত্রা অনেক ছাড়িয়ে যাবে।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিবগঞ্জের মুখীকচু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close