মওদুদ আহম্মেদ, আক্কেলপুর (জয়পুরহাট)

  ২৯ মার্চ, ২০২৩

আক্কেলপুরে পুকুর সংস্কারের নামে বালু তোলায় ঝুঁকিতে ফসলি জমি

আক্কেলপুরের সংস্কারের নামে পুকুর থেকে বালু উত্তোলন হচ্ছে। উপজেলার রায়কালী ইউনিয়নের পুণ্ডুরিয়া গ্রামে। ছবি : প্রতিদিনের সংবাদ

জয়পুরহাটের আক্কেলপুরে সংস্কারের নামে পুকুরে প্রায় ৩৫ ফুট গভীর করে বালু তোলার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার রায়কালী ইউনিয়নের পুণ্ডুরিয়া গ্রামে অবৈধভাবে এই বালু তুলছেন এক মাটি ব্যবসায়ী। এতে হুমকিতে পড়েছে পুকুরের আশপাশে ফসলি জমি।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মামুন নামের এক মাটি ব্যবসায়ী ফুলতলা বাজারে একটি ঘর ভাড়া নিয়ে ইউনিয়নের বিভিন্ন স্থানে বালু তোলার কাজ করে যাচ্ছেন।

সরেজমিনে উপজেলার রায়কালী ইউনিয়নের খোসলাপাড়া গ্রামের আবদুল্লাহ্র পুকুর থেকে বালু তুলতে দেখা গেছে। এক্সকেভেটর দিয়ে ৩০-৩৫ ফুট গভীর খনন করে বালু তোলা হচ্ছে। পুকুর থেকে তোলা বালু পরিবহনে ব্যবহার করা হচ্ছে নিষিদ্ধ ঘোষিত ট্রাক্টর। জানা গেছে, স্থানীয়দের কাছে মামুন নামের পরিচিত মাটি ব্যবসায়ী এই বালু তোলার কাজ করছেন। চলতি শুষ্ক মৌসুমে ফুলতলা বাজারে একটি ঘর ভাড়া নিয়ে রায়কালী ইউনিয়নে অবৈধভাবে মাটি ও বালু তুলে ব্যবসা করে আসছেন তিনি।

স্থানীয় কয়েকজন অভিযোগ করেন, যেভাবে গভীর করে পুকুর থেকে বালু উত্তোলন করা হচ্ছে, তাতে পাশের ফসলি জমির ক্ষতি হবে। এ ছাড়া বালুবাহী ট্রাক্টর চলাচলে নষ্ট হচ্ছে তাদের গ্রামীণ রাস্তা। এতে স্থানীয়দের চলাচলেও সমস্যা হচ্ছে।

পুকুরের মালিক আবদুল্লাহ বলেন, ‘আমার সঙ্গে তাদের শুধু পুকুরের পাড় বেঁধে দেওয়ার চুক্তি হয়েছে। এর বিনিময়ে তারা পুকুর থেকে মাটি ও বালু নিয়ে যাচ্ছে। আমি বাধ্য হয়ে তাদের এই কাজ করতে দিচ্ছি। এই কাজে আমার পুকুরেরও ক্ষতি হচ্ছে।’

অভিযোগ বিষয়ে মাটি ব্যবসায়ী মামুন মোবাইল ফোনে বলেন, ‘এই কাজে আমার কোনো অনুমোদন নেওয়া নেই। তবে এটাই আমার প্রথম কাজ। এর আগে আরেক একজন ব্যবসায়ী পুরো মৌসুম মাটির ব্যবসা করেছে।’ তার মাটি কাটার শ্রমিক থাকার ফুলতলা বাজারে ঘর ভাড়ার বিষয়টি স্বীকার করেন তিনি।

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিনা আক্তার বলেন, ‘ওই ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে পাঠিয়ে কাজটি বন্ধ করা হয়েছে। এর পরে আবার বালু উত্তোলন করা হলে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আক্কেলপুর,পুকুর সংস্কার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close