পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ২৫ মার্চ, ২০২৩

পেকুয়া বাজারে চলছে নিষিদ্ধ পলিথিনের রমরমা ব্যবসা 

কক্সবাজারের পেকুয়া বাজারের একটি দোকান বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন ব্যাগ। ছবি : প্রতিদিনের সংবাদ

কক্সবাজারের পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজারে চলছে নিষিদ্ধ পলিথিনের রমরমা ব্যবসা। এর ফলে পরিবেশের মারাত্মক বিপর্যয়ের আশংকা দেখা দিয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০০২ সালে আইন করে পলিথিন সামগ্রী উৎপাদন, বিপণন, বিক্রি, বিক্রির জন্য প্রদর্শন, মজুত, বিতরণ, বাণিজ্যিক উদ্দেশ্যে পরিবহন নিষিদ্ধ করা হয়। এ আইন অমান্য করলে এক থেকে দশ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ৫০ হাজার থেকে ১০ লাখ টাকা অর্থদন্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে। পলিথিন ব্যাগ বিক্রি নিষিদ্ধ করলেও পেকুয়া বাজারের বেশ কয়েকজন ব্যবসায়ী এ আদেশ পালন করছে না। তারা সরকারী আইনকে অমান্য করে দেদারসে এ ব্যবসা চালিয়ে যাচ্ছে।

পেকুয়া বাজারের এক জন ব্যবসায়ী জানান, পেকুয়া বাজারের মুড়ি গলদির মুদির দোকানদার আশেক সওদাগর, সুতার দোকানদার নুরুল কবির সওদাগর প্রকাশ হবু সওদাগর, পানবাজার রোডের শামীম সওদাগর, পেকুয়া চৌমুহনীর ভাই ভাই স্টোরসহ বেশ কিছু ব্যবসায়ী এ ব্যবসা গোপনে চালিয়ে যাচ্ছে।

সূত্র আরো জানায়, তারা চট্টগ্রাম থেকে পলিথিন বুঝাই গাড়ি এনে গোডাউনে জমা রাখে। পরে দোকানে অল্প অল্প নিয়ে বাজারে ও দোকানদারদের মাঝে বিক্রি করে। ফলে দূষিত হচ্ছে পানির তলদেশ, উর্বরতা হারাচ্ছে মাটি। ভরাট হচ্ছে নদীনালা, খালবিল। অতিমাত্রায় পলিথিন ও প্লাস্টিক ব্যবহারের কারণে মানব শরীরে বাসা বাঁধছে ক্যান্সারসহ নানা রোগ।

এদিকে পরিবেশবাদীরা বলেছেন, অনেক দেশে আইন করে পলিথিন নিষিদ্ধ করেছে। কিন্তু আমাদের দেশে স্থলের পর এবার সাগর, মহাসাগরকে বিষিয়ে তুলছে বিষাক্ত পলিথিন ও প্লাস্টিক। তারপরও সচেতনতা বাড়ছে না। মানুষ, প্রাণী, পরিবেশকে রক্ষা করতে হলে পলিথিন ব্যবহার বন্ধ করতে হবে। তারা বলছে, পলিথিন নিষিদ্ধ হওয়ার পরও পেকুয়াসহ সারা দেশে চলছে রমরমা ব্যবসা। আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর চোখের সামনেই সারাদেশে পলিথিন ব্যবহার চলছে। ছোট্ট পণ্য থেকে শুরু করে বড় পণ্য- সবকিছুই বিক্রেতারা পলিথিনের ব্যাগে ভরে ক্রেতাদের হাতে তুলে দিচ্ছেন। চিকিৎসা বিজ্ঞানীরা বলেছেন, পলিথিন ব্যাগ ব্যবহারে চর্মরোগ, ক্যান্সারসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হতে পারে যে কেউ। এদিকে পেকুয়ায় মাঝে মধ্যে ভাম্যমাণ আদালতের অভিযান হলেও তা পলিথিনের ব্যবহার কমাতে পারছে না।

এ বিষয়ে পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবাহান বলেন, পলিথিন ব্যাগ নিষিদ্ধ আইন থাকলেও এর কার্যকারিতা নেই। পলিথিন দূষণ আমাদের ভূমি, নদী-সাগর সব বিষাক্ত করছে। পরিবেশ অধিদপ্তরের এক শ্রেনীর অসাধু কর্মকর্তার কারণে পলিথিন এখনো অবাধে উৎপন্ন ও বাজারজাত হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা বলেন, পলিথিনের বিষয়ে পেকুয়া বাজারে ইতোমধ্যে মোবাইল কোর্ট করে জরিমানা করা হয়েছে। প্রয়োজনে আবারো মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেকুয়া বাজার,নিষিদ্ধ পলিথিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close