এম এ সাইদ খোকন, আমতলী (বরগুনা)

  ২৪ মার্চ, ২০২৩

হারিয়ে যাচ্ছে টুনটুনি

‘এক টুনি টুনটুনাল সাত রাণীর নাক কাটাল’। প্রখ্যাত শিশুসাহিত্যিক উপেন্দ্র কিশোর রায় চৌধুরীর ‘টুনটুনি আর রাজার গল্প’-এ এভাবেই উঠে এসেছে ছোট্ট পাখি টুনটুনির কথা। বাংলাদেশের সব জায়গায় কমবেশি দেখা মিলত টুনটুনির। উপকূলীয় বরগুনায় প্রচুর দেখা মিলত এই দৃষ্টিনন্দন ছোট্ট পাখিটির। সাগরতীরে গাছপালা তরুলতা আর চার পাশের নদ-নদী এবং খাল-বিল নিয়ে গড়া বরগুনার আমতলীর প্রধান আকর্ষণ ছিল নানা জাতের পাখণ্ডপাখালি। জানা-অজানা পাখিদের কিচিরমিচিরে মুখরিত থাকত আমতলী। এত পাখির ভিড়ে অতি পরিচিত পাখি ছিল টুনটুনি। আজ আমতলীসহ উপকূলীয় এলাকা থেকে হারিয়ে যেতে বসেছে পাখিটি।

বাংলার শিশুসাহিত্যের ছড়া-গল্প-গানে শক্তভাবে জায়গা করে নেওয়া ‘টুনটুনি’ বাস্তবে আর দেখা মিলছে না। বসতঘরের গা-ঘেঁষা ঝোপ-জঙ্গলে সব সময়ই লাফিয়ে বেড়ানো, লেজ উঁচিয়ে নাচানাচি করা, টিন-টিনা-টিন-টিন শব্দ তোলা গান বেশ উপভোগ্য ছিল।

টুনটুনি পাখি স্বভাবে ভারি চঞ্চল। স্থিরতা নেই এতটুকুও। এক জায়গায় কখনো বসে থাকে না। এই আছে তো এই নেই। তবে যেখানেই থাকুক না কেন এরা জোড়ায় জোড়ায় থাকে। জোড়ের পাখিটি সামান্য দূরে থাকলেও ডাকাডাকি করে ভাবের আদান-প্রদান চালিয়ে নেয়। প্রজনন মৌসুমে পুরুষ পাখি নানা কসরত করে স্ত্রী পাখির মন ভোলাতে। বাসা বাঁধে বেশ পরিপাটি করে। দুটি পাতাকে একত্রিত করে ঠোঁট দিয়ে সেলাই করে বাসা বাঁধে। এ পাখির প্রধান শত্রু বাড়ির বিড়াল। মাটির কাছাকাছি বাসা বাঁধার কারণে বিড়াল সে সুযোগটি নেয়।

বাঁশ গাছ, তেঁতুল গাছ, বুনো গাব গাছে, ঘন জঙ্গলে ঘরের কোনে এদের বাসা দেখতে পাওয়া যেত। তবে উষ্ণ শুষ্ক আর্দ্র তাপমাত্রার তারতম্যে, গাছপালা ঝোপঝাড় খালবিল নদী জলাশয় ধ্বংস, কিটনাশকের অবাধ ব্যবহার এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে টুনটুনি। আগের মতো আর দেখা যায় না, বছরে দুই একবার চোখের হঠাৎ চোখে পড়ে। গ্রাম বা শহরেও আগের মতো দেখা মেলে না টুনটুনি পাখির।

আমতলী সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. ফজলুল হক বলেন, টুনটুনি পাখি পরিবেশের জন্য অনেক উপকারী। একসময় টুনটুনি পাখি সব সময় দেখা যেত। এখন আর তেমন দেখা যায় না। ফসলে অধিক পরিমাণে কীটনাশক ব্যবহারে এই ক্ষুদ্র প্রাণীটি বংশবিস্তার করতে পারছে না।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টুনটুনি,আমতলী,পাখি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close