সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ২৪ মার্চ, ২০২৩

গোয়ালঘর ঘিরে মশারি

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গ্রামের গৃহস্থরা মশা-মাছির কামড় থেকে গো-সম্পদ রক্ষায় গোয়ালঘরে মশারি টাঙিয়েছেন। মাছ ধরার নেট জাল দিয়ে বানানো মশারি টাঙিয়ে গোয়ালঘরে ঘিরে এর ভেতর গবাদিপশু রাখা হচ্ছে। এই বিশেষ যত্নে তাদের গবাদিপুশু বেশ ভালো আছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মশারি দিয়ে পুরো গোয়ালঘর দিন-রাত ঢেকে রাখা হচ্ছে। এদিকে বেশিরভাগ গৃহস্থ ক্ষতি হয় জেনেও মশা তাড়াতে গরুর শরীরে বিভিন্ন জাতের কীটনাশক ব্যবহার করছেন বলে জানা গেছে। এখন আবহাওয়ায় গরম ভাব আসতেই বেড়েছে মশা-মাছির উৎপাত।

গ্রামের গৃহস্থরা এমন অবস্থায় রাতের বেলায় তাদের পালিত গরু-বাছুরের গায়ে বিভিন্ন তরল কীটনাশক মেখে দিয়ে রাখা হচ্ছে। কেউ কেউ আবার কয়েল জ্বালিয়ে রাখছেন। অনেক গ্রামেই গরু লালন-পালনকারী গৃহস্থরা কীটনাশকে গরুর ক্ষতির কথা জেনে এখন মশারি ব্যবহার করছেন। মাছ ধরা জাল দিয়ে এসব মশারি বানানো হচ্ছে। সদর ইউনিয়নের নাগরৌহা গ্রামের সিদ্দিক মিয়া তার পুরো গোয়াল ঘর বিশাল মশারিতে ঢেকে রেখেছেন। দিন-রাত গোয়াল ঘর মশারিতে ঢেকে রাখছেন, এমন গোয়াল ঘর অনেক দেখা গেছে। তার কথায়, মশা-মাছির কবল থেকে গরুগুলোকে রক্ষায় এ ব্যবস্থা নিয়েছেন। উল্লাপাড়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি হাসপাতাল সার্জন ডা. শামীম আখতার বলেন, প্রাণিসম্পদ রক্ষায় মশারির এমন ব্যবস্থা নিরাপদ ও প্রশংসনীয়। মশা-মাছির কবল থেকে রক্ষায় কীটনাশক গবাদিপশুর গায়ে মাখলে অ্যালার্জিসহ নানা ক্ষতির সম্ভাবনা আছে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গোয়ালঘর,মশারি,উল্লাপাড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close