মাদারীপুর প্রতিনিধি

  ২২ মার্চ, ২০২৩

মাদারীপুরে বাস দুর্ঘটনার ৩ কারণ, ১৪ সুপারিশ তদন্ত কমিটির

ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের মাদারীপুর অংশে বাস খাদে পড়ে ১৯ জন নিহত হওয়ার তিনটি কারণ চিহ্নিত করেছে তদন্ত কমিটি; পাশাপাশি ভবিষ্যতে দুর্ঘটনা এড়াতে ১৪টি সুপারিশও করেছে। ইমাদ পরিবহনের গাড়িটির ফিটনেস না থাকা, লাইসেন্সহীন চালকের হাতে চলছিল বাসটি এবং সড়ক ছিল বৃষ্টিভেজা- তদন্ত প্রতিবেদনে এই তিনটি কারণ উঠে এসেছে।

বুধবার (২২ মার্চ) সকালে জেলা প্রশাসকের কাছে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তদন্ত কমিটির প্রধান পল্লব কুমার হাজরা।

তিনি জানান, এই দুর্ঘটনার পরের দিন সোমবার থেকে তারা তদন্ত কাজ শুরু করেন এবং মঙ্গলবার তা শেষ করেন। এই সময়ে ঘটনাস্থল পরিদর্শন, স্থানীয়দের সাক্ষাৎকার, বাসটির নিহত চালক, হেলপার ও সুপারভাইজারের পরিবারের সদস্য ও বাসটির মালিকপক্ষের সাক্ষাৎকারের ভিত্তিতে তারা এই প্রতিবেদনটি তৈরি করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনা কবলিত ইমাদ পরিবহনের বাসটির রেজিস্ট্রেশন সাময়িক স্থগিত এবং ফিটনেসের মেয়াদোত্তীর্ণের পরও তা এক্সপ্রেসওয়েতে চালানো, চালকের ভারী যান চালানোর লাইসেন্স না থাকা ও বৃষ্টিভেজা পিচ্ছিল রাস্তায় গাড়িটি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় এই দুর্ঘটনা ঘটেছে বলে চিহ্নিত করা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান বলেন, ‘বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে গাড়ি খুব দ্রুতগতিতে চলাচল করে। তাই এই সড়কে দুর্ঘটনা বন্ধে দ্রুতগতি সম্পন্ন গাড়ির যাত্রীদের সিটবেল্ট পরিধান নিশ্চিত, গতিসীমা নিয়ন্ত্রণ করতে আইন প্রয়োগকারী সংস্থার নজরদারী বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। এ ছাড়া প্রতিটি গাড়িতে এবং মহাসড়কে জিপিএস ট্র্যাকার রাখা, সিসি ক্যামেরা স্থাপন ও অনলাইনে মনিটরিং করার ব্যবস্থা রাখাসহ ১৪টি সুপারিশ করে প্রতিবেদনটি জমা দেওয়া হয়েছে।’ গত রবিবার সকালে মাদারীপুরের শিবচর উপজেলায় বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের কুতুবপুরে খুলনা থেকে ঢাকাগামী ইমাদ পরিবহনের একটি বাস দুর্ঘটনায় পড়ে। এতে প্রাণ হারান ১৯ যাত্রী। এই ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। কমিটিকে দুই কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছিল।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাদারীপুর,বাস দুর্ঘটনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close