পলাশ (নরসিংদী)

  ২০ মার্চ, ২০২৩

বঙ্গবন্ধু কন্যার প্রতিশ্রুতি বাস্তবায়ন

ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা হতে যাচ্ছে পলাশ

ছবি- সংগৃহীত

“দেশের একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না” বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও মুজিববর্ষে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করেছে পলাশ উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্টরা। পলাশ উপজেলায় ৯৫টি ও পূর্বে দেওয়াসহ মোট ১৯৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পাকা ঘর এবং দুই শতাংশ জমির দলিল বুঝিয়ে দেওয়া হবে।

২২ মার্চ (বুধবার) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে পলাশ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

উপজেলার জিনারদী ইউনিয়নের মাঝেরচর ও চরসিন্দুর ইউনিয়নের কাউয়াদী গ্রামের আশ্রয়ণ প্রকল্পে গিয়ে দেখা যায়, সময়ের সাথে এখন বদলেছে ছিন্নমূল মানুষের যাপিত জীবনের চিত্র। বসতির দুশ্চিন্তা ছেড়ে নিশ্চিন্ত মনে কাজ করে এগিয়ে নিচ্ছে সংসার। সংসারে এসেছে অর্থনৈতিক স্বচ্ছলতা। বসবাসের জন্য সরকারের দেওয়া এই সুবিধাটি পেয়ে খুশি আশ্রয়হীন মানুষগুলো।

আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা গঠন করেছে সমবায় সমিতি, নিয়মিত নিচ্ছে উপজেলা থেকে বিভিন্ন প্রশিক্ষণ, অনেকের একাডেমিক শিক্ষা না থাকলেও নানা প্রশিক্ষণে তারা হয়ে উঠছে স্বশিক্ষিত। উপজেলা প্রশাসনের নিয়মিত তদারকিতে ক্রমেই সময়ের সাথে সাথে উন্নয়নের নানা দিকে এগিয়ে যাচ্ছে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা। এই উপজেলায় আর মাত্র ৯৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমির দলিল ও পাকা ঘরের চাবি হস্তান্তর করলেই ভূমিহীন ও গৃহহীন মুক্ত হবে। সেই ৯৫ টি পরিবারের জন্যও ইতিমধ্যে রঙ্গিন টিন আর পাকা দেয়ালের আধাপাকা বাড়িও প্রায় পুরোপুরি প্রস্তুত। এখন শুধু অপেক্ষা হস্তন্তরের। সেই মহেন্দ্রক্ষণের অপেক্ষায় রয়েছে ৯৫টি পরিবারসহ পুরো পলাশবাসী।

জিনারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলাম গাজী বলেন, উপজেলার হতদরিদ্র যাদের বসবাসের কোনো ঠিকানা ছিলো না, তাদের স্থায়ী আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে। এটা সত্যিই বিষ্ময়কর। ওই মানুষগুলো তাদের ভাগ্যের চাকা নতুন ভাবে ঘুরাতে শুরু করেছে।

ঘোড়াশাল পৌর মেয়র ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আল-মুজাহিদ হোসেন তুষার বলেন, মানুষের মৌলিক চাহিদার মধ্যে খাদ্য, শিক্ষা ও বাসস্থান অন্যতম। যা বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে পূর্ণতা পেয়েছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির সুফল পেতে শুরু করেছে উপজেলার ভূমি ও গৃহহীন মানুষগুলো।

পলাশ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি সৈয়দ জাবেদ হোসেন বলেন, হতদরিদ্র ভূমিহীন ও গৃহহীন অসহায় মানুষ গুলোকে বঙ্গকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহারের ছোঁয়ায় পলাশ উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে। আর ওইসব আশ্রহীন মানুষ গুলো পেয়েছে তাদের স্বপ্নের ঠিকনা। যা পৃথিবীর বুকে এক বিড়ল দৃষ্টান্ত স্থাপন হতে যাচ্ছে।

পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল আলম বলেন, নতুন কোনো চাহিদা না থাকায় আমরা টাস্কফোর্স কমিটি এবং যৌথ কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক পলাশ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করার প্রস্তাব পাঠিয়েছি। পরবর্তীতে প্রাকৃতিক কোনো কারণ বা অন্য যে-কোনো উপায়ে কেউ নতুনভাবে ভূমিহীন ও গৃহহীন হলে কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

নির্বাহী কর্মকর্তা আরও জানান, তৃতীয় দফায় সব মিলেয়ে ৯৮টি ভূমিহীন ও গৃহহীনদের জন্য ভূমি ও গৃহ প্রদান করা হয়েছিল। চতুর্থ দফায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জমি ক্রয় করে আরও ৯৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে হস্তান্তর করতে যাচ্ছেন। আগামী ২২ মার্চ সকালে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই শতাংশ করে জমির দলিল ও পাকা ঘরের চাবি হস্তান্তরের মাধ্যমে এই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করবেন। যা সত্যিই আমাদের জন্য খুবই আনন্দের। পাশাপাশি সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জানিয়ে তিনি আরও বলেন, স্থানীয় প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে যোগ্যদের চিহ্নিত করে ঘর দেয়া হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভূমিহীন,গৃহহীন,পলাশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close