মো. লাল মিয়া, তারাগঞ্জ (রংপুর)

  ১৮ মার্চ, ২০২৩

তারাগঞ্জে হাতি দিয়ে চাঁদাবাজি

তারাগঞ্জ উপজেলা সদর তারাগঞ্জ বাজারে হাতি দিয়ে চাঁদাবাজি। ছবি : প্রতিদিনের সংবাদ 

রংপুরের তারাগঞ্জ উপজেলা সদর তারাগঞ্জ বাজারসহ এ উপজেলার গ্রামের ছোট-বড় বাজারগুলোতেও বেড়েই চলেছে হাতি দিয়ে চাঁদাবাজি। এভাবে দোকানে চাঁদাবাজি বেড়ে যাওয়ায় অস্বস্তিতে পড়েছেন ব্যবসায়ীরা। আর তাদের কারণে ব্যবসায়ীরা অস্বস্তিতে রয়েছে বলে অভিযোগ তাদের।

সরেজমিনে গিয়ে জানা গেছে, এ উপজেলা মহাসড়কের পাশে অবস্থিত ইকরচালী বাজার, বামনদীঘি বাজার, বালাবাড়ী বাজার, তারাগঞ্জ বেলতলী মোড়, ব্র্যাক মোড়, নতুন চৌপথী বাসস্ট্যান্ড, পুরাতন চৌপথী বাসস্ট্যান্ড, খিয়ারজুম্মা বাজার, চিকলি বাজার, এলাহী বাজার, ধোলাইঘাট বাজার, হাজীরহাট বাজার, ডাঙ্গীরহাট বাজার, বুড়ীরহাট বাজারসহ ছোট-বড় বাজারে হাতি দিয়ে চাঁদাবাজি বেড়ে গেছে। চাঁদা না দিলে অনেক সময় হাতির মালিক হাতি দিয়ে দোকানের মালামাল নষ্ট করেন ও হাতি দিয়ে ব্যবসায়ীদের ভয়ভীতি দেখান। এসব অবস্থা থেকে বাঁচতে ব্যবসায়ীরা বাধ্য হন চাঁদা দিতে।

তারাগঞ্জ বাজারের ব্যবসায়ী দুলাল হোসেন বলেন, ‘আমাদের ব্যবসাপ্রতিষ্ঠানে প্রতি মাসে কয়েকবার হাতি নিয়ে এসে চাঁদাবাজি করেন হাতির মালিকরা। আমরা তাদের উপদ্রব থেকে বাঁচতে বাধ্য হই ২০-৫০ টাকা দিতে। টাকা না দিলে দোকানের সামনে হাতি দিয়ে বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। দীর্ঘদিন তারা এ রকম করলেও তাদের থেকে আমাদের রেহাই মিলছে না।

ওই বাজারের আরেক ব্যবসায়ী আমজাদ হোসেন বলেন, ‘হাতি দিয়ে চাঁদাবাজি করা তাদের এখন পেশা হয়ে গেছে। আগে এরা বছরে দু-একবার আসত। আর এখন তারা মাসে কয়েকবার আসে। আর তাদের কারণে আমরা ব্যবসায়ীরা অস্বস্তিতে রয়েছি। কবে যে রেহাই পাব আল্লাহই ভালো জানেন। ব্যবসাপ্রতিষ্ঠানের ধরন বুঝে চাঁদা দাবি করে হাতির মাহুত। সর্বনিম্ন বিশ টাকা থেকে শুরু করে ১৫০ টাকা পর্যন্ত চাঁদা নেন।

উপজেলার হাজীরহাট বাজারের ব্যবসায়ী আবদুর রউফ বলেন, হাতি দিয়ে টাকা তোলার উপদ্রব এতটাই বেড়েছে যে আমাদের রাস্তাঘাট থেকে শুরু করে বাজারের দোকানপাট সবখানে চাঁদা চেয়ে বসে। টাকা না দিলে হাতি দিয়ে নানা রকম ভয়ভীতি দেখায়। তারাগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি জয়নাল আবেদীন আফান বলেন, হাতি নিয়ে প্রায় তারাগঞ্জ বাজারসহ এর আশপাশ বাজারগুলোতে ঢোকে চাঁদাবাজি করছেন। বিষয়টি নজরে আসার পর নিষেধ করা হয়েছে। তবু মানছেন না হাতির মাহুতরা।

তারাগঞ্জ থানা ওসি মোস্তাফিজার রহমান বলেন, হাতি দিয়ে চাঁদাবাজির বিষয়ে কেউ আমাদের এখন পর্যন্ত জানাননি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তারাগঞ্জ,হাতি,চাঁদাবাজি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close