reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মার্চ, ২০২৩

মাগুরায় তিন দিনব্যাপী কৃষি মেলা

মাগুরা সদর উপজেলা পরিষদ চত্বরে তিন দিনব্যাপী কৃষি মেলা শুরু হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত এই মেলা প্রধান অতিথি হিসেবে মঙ্গলবার (১৪ মার্চ) উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। ‘কৃষি সমৃদ্ধি’ প্রতিপাদ্য নিয়ে বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এ মেলা আয়োজন করা হয়েছে।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুফি মো. রফিকুজ্জামান সভাপতিত্বে ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়ূন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তারিফ-উল-হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ফ.ম আব্দুল ফাত্তাহ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদ্দাম হোসেন, সহকারী কমিশনার (ভূমি) আসলাম সারোয়ার ও অন্যরা।

জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ বলেন, কৃষক অক্লান্ত পরিশ্রম করে আমাদের জন্য খাদ্য উৎপাদন করেন। তাই কৃষকদের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী কৃষিতে সবচেয়ে বেশি ভর্তুকি দিচ্ছেন। এখন আর কাউকে সারের জন্য গুলিতে মরতে হয় না। বিদ্যুৎ এর সেচে ব্যবস্থা বাধাগ্রস্ত হয় না। কৃষিকে এখন আধুনিক যন্ত্রপাতি যুক্ত হয়েছে। কৃষকের মুখে হাসি থাকলে দেশ হাসবে। কৃষক ভালো থাকলে, বাংলাদেশ আরো এগিয়ে যাবে সমৃদ্ধির পথে।

অনুষ্ঠানে বিভিন্ন ক্যটাগরির ২০টি স্টল অংশ নিয়েছে। স্টলগুলোর মধ্যে রয়েছে ভার্মি কম্পোস্ট উৎপাদন, ইদুর দমন, ব্র্যাক নার্সারি, মৌ পালন, কৃষি ঋণ বিতরণ, মাশরুম চাষ, দানা জাতীয় ফসলের প্রযুক্তি বিস্তার, ছাদ কৃষি, নিরাপদ সবজি ও ফল উৎপাদন, মিশ্র ফল চাষ, কৃষি যান্ত্রিকীকরণ, শস্য বিন্যাস, ফসলের বীজ ও চারা পরিচিতি, জৈব সার উৎপাদন, ডিজিটাল কৃষি, উচ্চ মূল্যের ফসল উৎপাদন, সমন্বিত বালাই ব্যবস্থাপনা, ধানের উৎপাদনশীলতা বৃদ্ধি, মিশ্র ফল চাষ ও পারিবারিক পুষ্টি বাগান।

পিডিএস/মীর/কেএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাগুরা,কৃষি মেলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close