শালিখা (মাগুরা) প্রতিনিধি

  ১৪ মার্চ, ২০২৩

শালিখায় শতভাগ জমিতে পার্চিং, নিরাপদ ফসল বৃদ্ধির আশা

ছবি : প্রতিদিনের সংবাদ

মাগুরার শালিখায় ফসলে ক্ষতিকর কীটপতঙ্গের আক্রমণ রোধে জমিতে ডাল ও কঞ্চি পুঁতে (পার্চিং পদ্ধতি) নিরাপদ খাদ্য উৎপাদ জনপ্রিয় হচ্ছে। চলতি বোরো মৌসুমে এই পদ্ধতি অনুসরণ করছেন চাষীরা। উপজেলার প্রায় শতভাগ জমিতে পার্চিং করা হয়েছে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তা।

মঙ্গলবার উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে জমিতে পার্চিং পদ্ধতির ব্যবহার দেখা গেছে। এর মধ্যে ধনেশ্বরগাতী, আড়পাড়া, শালিখা, শতখালী এলাকায় প্রতি বিঘা জমিতে ৫ থেকে ৭টি গাছের ডাল বা কঞ্চি পুঁতছেন কৃষকেরা।

‘যেখানেই ধানের গাছ, সেখানেই গাছের ডাল’ স্লোগানকে সামনে রেখে ১ মার্চ আড়পাড়া ইউনিয়নের চুকিনগর বিভিন্ন জমিতে পার্চিং পদ্ধতির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। পরে উপজেলা কৃষি দপ্তরের ১১ জন উপসহকারী কৃষি কর্মকর্তা সাতটি ইউনিয়নের বিভিন্ন গ্রামে কৃষকদের সহায়তায় পার্চিং প্রক্রিয়া সম্পন্ন করছেন।

আড়পাড়া ইউনিয়নের কৃষক সিদ্দিক বিশ্বাস বলেন, ‘আমি পাখি বসার জন্য তিন বিঘা জমিতে ২০টি গাছের ডাল পুঁতেছি, যাতে সেখানে পাখিরা বসে ও ধানখেতের ক্ষতিকর পোকা খেয়ে ফেলে।’

একই ইউনিয়নের কৃষক নারায়ণ বিশ্বাস এবার ৫ বিঘা জমিতে বোরোর আবাদ করেছেন। উপজেলা কৃষি কর্মকর্তাদের পরামর্শে ৫ বিঘা জমিতেই গাছের ডাল পুঁতে দিয়েছেন।

উপসহকারী কৃষি কর্মকর্তা পিন্টু বিশ্বাস বলেন, ধান চাষে পার্চিং পদ্ধতিতে কৃষকরা বেশ সাড়া দিচ্ছেন। এভাবে পার্চিং পদ্ধতি অনুসরণ করে চাষাবাদ করলে ফলন বেশি হবে বলে আশা করছেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন জানান, ‘পার্চিং পদ্ধতিতে ধান চাষ করতে আমাদের দপ্তর থেকে কৃষক সভা, মাইকিং, বিভিন্ন জনসমাগম স্থলে গিয়ে পার্চিং বিষয়ে পরামর্শদান সহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’ উপজেলার প্রায় শতভাগ জমিতে পার্চিং করা হয়েছে বলে জানান তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাগুরা,শালিখা,জমিতে পার্চিং
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close