কনক দেব, শিবগঞ্জ (বগুড়া)

  ১৬ ফেব্রুয়ারি, ২০২৩

শিবগঞ্জে আত্মহত্যা থামাতে পুলিশের কাউন্সিলিং

ছবি : প্রতিদিনের সংবাদ

শিবগঞ্জ উপজেলায় গত দুই বছরে ৬৫টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। ২০২১ সালে আত্মহত্যার ঘটনা ৩১টি আর ২০২২ সালে ৩৪টি। চলতি বছর জানুয়ারি থেকে এখন পর্যন্ত ৩ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। এই প্রবণতা প্রতিরোধে পুলিশ গ্রামে গ্রামে স্কুল, কলেজে কাউন্সেলিং সভা শুরু করেছে। ধর্মীয় প্রতিষ্ঠানেও এ ব্যাপারে আলোচনা হচ্ছে।

বগুড়া শিবগঞ্জ উপজেলায় ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা। সার্কের রাজধানী পুন্ড্রনগর, শস্যভান্ডার এলাকা, ব্রিটিশ অগ্নিযুগের প্রথম বীর শহীদ প্রফুল্ল চাকীর জন্মভিটার ঐতিহ্য রয়েছে শিবগঞ্জে। সেখানে জীবনের প্রতি বিতৃষ্ণা কিংবা নানা কারণে আত্মহননের ঘটনা নিয়ে প্রতিদিনের সংবাদের অনুসন্ধানে উঠে এসেছে বিস্তারিত।

অনুসন্ধানে জানা গেছে, চলতি বছরের গত ২২ জানুয়ারিতে ফেসবুকে ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন’ স্ট্যাটাস দিয়ে নাইম (১৫) নামের এক স্কুল ছাত্র ‘আত্মহত্যা’ করে। নাইম বগুড়ার মহাস্থান উচ্চবিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষার্থী ছিল। সে সুদামপুর নয়াপাড়া গ্রামের অটোরিকশা চালক আবদুল হামিদের ছেলে।

নাইম হাসানের বাবা আবদুল হামিদ জানান, গ্রামের এক স্কুলছাত্রীর সঙ্গে নাইমের প্রেমের সম্পর্ক ছিল। সম্প্রতি ওই ছাত্রীর অন্যত্র বিয়ে ঠিক হয়। এতে নাইম মেয়েটিকে বিয়ে করার জন্য পরিবারে চাপ দিচ্ছিল। বাবা-মা ছেলের প্রস্তাবে রাজি হয়নি। এরপর নাইম পড়াশোনায় অমনোযোগী হয়ে পড়ে। রাতে দেরি করে বাড়ি ফিরত। পরে বাড়ির পাশে লাশ পাওয়া যায় তার।

শিবগঞ্জ থানা পুলিশ তথ্য অনুযায়ী, গত দুই বছরে যেসব কারণে মানুষ আত্মহত্যা করেছে তার মধ্যে সবচেয়ে বেশি পারিবারিক ও দাম্পত্য কলহ, ঋণগ্রস্ত হওয়া, মানসিক চাপ, জুয়া খেলে সর্বস্বান্ত হওয়া ইত্যাদি। তবে প্রেমঘটিত কারণে আত্মহত্যা বেশি করছে টিনএজাররা।

বগুড়া শিবগঞ্জ সরকারি এম এইচ ডিগ্রি কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান সাধন কুমার মন্ডল জানান, শিবগঞ্জে আত্মহত্যার বিষয়টি রীতিমতো উদ্বেগজনক। পারিবারিক কলহ থেকে মুক্তি এবং সমাজে ন্যায় প্রতিষ্ঠা না হলে আত্মহত্যার প্রবণতা কমবে না। এ ছাড়া টিনএজদের মাঝে কাউন্সেলিং বাড়ানোর ওপর জোর দেন তিনি।

ধর্মীয় বক্তা খতিব আলহাজ মওলানা মুহাঃ আমিনুর রহমান বলেন, আত্মহত্যা ধর্মীয় এবং আইনগত উভয় দিক থেকেই অপরাধ। হতাশাগ্রস্ত মানুষ যখন আত্মহত্যা করার চিন্তা করেন, সেই সময় তিনি যদি অজু করে দুই রাকাত নামাজ আদায় করেন, তাহলে আত্মহত্যার পথ থেকে ফিরে আসতে পারেন। আমাদের নবী কোনো আত্মহত্যাকারীর জানাজা পড়াতেন না। এজন্য কোনো মাওলানা আত্মহত্যাকারীর জানাজা পড়াবে না।

বগুড়া শিবগঞ্জ উপজেলা কেন্দ্রীয় মন্দিরের পুরোহিত শ্রী প্রদীপ চক্রবর্তী বলেন, আত্মহত্যা মহাপাপ। ধর্মীয় অনুশাসন মেনে জীবন যাপন করতে হবে। মনে অশান্তি থাকলে আত্মহত্যার প্রবণতা দেখা দেয়। অধিক টাকা, ধনসম্পদ, কামনা বাসনা লোভ-হিংসা মানুষকে অশান্তির দিকে নিয়ে যায়। সেখান থেকে সরে আসতে হবে। তাহলেই আত্মহত্যার প্রবণতা কমবে।

অফিসার ইনচার্জ (ওসি) মঞ্জুরুল আলম প্রতিদিনের সংবাদকে বলেন, গত দুই বছরে আত্মহত্যার সংখ্যা বেড়ে গেছে, সম্প্রতি আমরা গত ২৭ ডিসেম্বর শিবগঞ্জ সদর ইউনিয়নের ভ্যানচালক একটি পরিবারকে তাৎক্ষণিক আত্মহত্যা হাত থেকে বাঁচিয়েছি। আমরা থানা পুলিশ, উপজেলা প্রশাসনসহ গ্রামে পাড়া-মহল্লায়, স্কুল, কলেজে নিয়মিত আত্মহত্যা প্রতিরোধে জনসচেতনতা, কাউন্সেলিং করে আসছি। মানুষকে সচেতন করতে আমরা মসজিদ, ইসলামী জলসা, মন্দির ও সামাজিক অনুষ্ঠানগুলোতে প্রচারণা চালিয়ে যাচ্ছি। এছাড়া মাদক ও ক্রাইম গ্যাং তৈরি যেন না হয় সেজন্য কিশোরদের সচেতন করছি। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতা সভা করে যাচ্ছি। আশাকরি এসব সচেতনতা সভার বড় একটি সুফল দেখতে পাবে এলাকাবাসী।

শিবগঞ্জ উথলী উচ্চবিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক কান্তি চন্দ্র দেব বলেন, শুধু পুলিশের ওপর দায়িত্ব দিয়ে বসে থাকলে হবে না, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কাউন্সেলর নিয়োগ করতে হবে। এ ছাড়া সমাজের বিভিন্ন শ্রেণিপেশার মানুষকে কাউন্সেলিং করতে মসজিদ কমিটিসহ, নিজ নিজ ধর্মীয় প্রতিষ্ঠান এবং ইউনিয়ন পরিষদ থেকে সম্মিলিতভাবে সবাইকে উদ্যোগ নিতে হবে।

এ ব্যাপারে জানতে চাইলে বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী পিপিএম বলেন, পুলিশের পক্ষ থেকে ১২টি থানার প্রতিটি ইউনিয়ন এবং ১২টি পৌরসভার ওয়ার্ড পর্যায়ে মানুষকে প্রতিনিয়ত সচেতন করে যাচ্ছি। আত্মহত্যার প্রবণতা কমাতে পুলিশ ছাড়াও জনপ্রতিনিধি ও সুশীল সমাজকে এগিয়ে আসতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিবগঞ্জে আত্মহত্যা,পুলিশের কাউন্সিলিং
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close