আব্দুস সালাম বাবু. বগুড়া

  ১৫ ফেব্রুয়ারি, ২০২৩

বগুড়ার পোড়াদহ মাছের মেলায় কোটি টাকার বেচাকেনা

মেলায় ৪০ কেজি ওজনের ‘ব্লাক কার্প’ মাছ প্রতি কেজি ২ হাজার টাকা করে মাছটির দাম হাঁকা হয়েছে ৮০ হাজার টাকা। ছবি : প্রতিদিনের সংবাদ

বগুড়ার গাবতলীতে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা। মাছ ও মিষ্টির জন্য বিখ্যাত এ মেলাকে ঘিরে শতাধিক গ্রামজুড়ে চলছে অতিথি আপ্যায়ন ও আনন্দ উৎসব। ঈদ বা অন্য কোন উৎসবে জামাই মেয়েসহ নিকট আত্মীয়দের দাওয়াত না দিলেও চলে, কিন্তু পোড়াদহ মেলায় সবাইকে দাওয়াত দিতেই হবে, যা রেওয়াজে পরিণত হয়েছে। এক দিনের মেলাকে ঘিরে গাবতলী উপজেলাসহ আশপাশের ৫টি উপজেলায় উৎসবের আমেজ। দিনব্যাপি পোড়াদহ মেলাসহ আশেপাশের বিভিন্ন স্থানে মাছের মেলায় লাখো মানুষের পদচারণা ছিল। এতে সবমিলিয়ে কয়েক কোটি টাকার কেনাবেচা হয়েছে।

জানা গেছে, সন্ন্যাসী পুজা উপলক্ষে প্রতিবছর মাঘ মাসের শেষ বুধবার গাবতলীর ইছামতির তীরে পোড়াদহ মেলা বসে। প্রায় আড়াই’শ বছরের অধিক সময় ধরে চলে আসা এ রীতি, এবারও ব্যতিক্রম হয়নি। শিশু কিশোর, নারী পুরুষসহ সব বয়সী মানুষের ঢল নামে মেলায়। গ্রামের প্রতিটি বাড়িতে আসে মেয়ে-মেয়ে জামাইসহ স্বজনরা। দিনব্যাপি এ মেলায় জেলার বিভিন্ন উপজেলাসহ আশেপাশের জেলা থেকে প্রায় লাখো মানুষ আসে। বিশাল আকৃতির মাছ, আর বড় বড় মিষ্টি কেনাবেচার মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপি মেলা।

মেলায় জেলার বিভিন্ন উপজেলাসহ আশেপাশের জেলা থেকে লাখো মানুষ আসে। বিশাল আকৃতির মাছ, আর বড় বড় মিষ্টি কেনাবেচার মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপি মেলা। প্রতি কেজি ২ হাজার টাকা দরে ৪০ কেজি ওজনের ব্লাক কার্প ছিল মেলার মূল আকর্ষণ। প্রতি কেজি ২ হাজার টাকা হিসেবে মাছটির দাম হাঁকা হয়েছে ৮০ হাজার টাকা।

মেলায় সবচেয়ে বড় মাছ নিয়ে আসা গাবতলীর গোলাবাড়ী এলাকার বাসিন্দা বজলুর রহমান বলেন, আমি নাটোর থেকে ৪০ কেজি ওজনের ব্লাক কার্প মাছ এনেছি। এটিই এই মেলার সবচেয়ে বড় মাছ। প্রতি কেজি ২ হাজার টাকা মাছটি বিক্রি করতে চাই। তবে কেউ দামাদামি করলে কিছুটা কম করতে পারি।'

সিরাজগঞ্জ থেকে আসা বাচ্চু সরকার নামে এক মাছ বিক্রেতা বলেন, ৩০ কেজি ওজনের কাতল এনেছি। দাম ১২৫০ থেকে ১৩০০ টাকা কেজি চাচ্ছি। দেখি দাম মিলে গেলে বিক্রি করে দিব।'

এদিকে মেলায় ৩০ কেজি ওজনের কাতলা প্রতি কেজি ১৩’শ টাকা, ২০ কেজি ওজনের বোয়াল ১ হাজার থেকে ১৬’শ টাকা কেজি, ১৮ কেজি ওজনের ব্রিগহেড ৮’শ টাকা কেজিতে বিক্রি হয়েছে। এছাড়া আকারভেদে রুই ৪শ থেকে ৭’শ টাকা কেজি, চিতল ১ হাজার থেকে ২ হাজার টাকা, পাঙ্গাসসহ অন্যান্য মাছ সর্বনিম্ন ৩শ টাকা থেকে ১৫’শ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

বড় বড় মিষ্টি এ মেলার অন্যতম আকর্ষণ। মাছ আকৃতির ১ থেকে ১২ কেজি ওজনের মিষ্টি বিক্রি হয়েছে ২’শ থেকে ৫’শ টাকা দরে। মেলায় শিশুদের জন্য খেলাধূলার সামগ্রী ছাড়াও রয়েছে হরেক রকমের খাবারের দোকান। এছাড়াও প্রসাধনী সামগ্রীর পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকানও রয়েছে। এবারো ১২ কেজি ওজনের মিষ্টি বিক্রি হয়েছে ৫’শ টাকা কেজি দরে। মাছ আকৃতির মিষ্টিসহ বিভিন্ন আকারের মিষ্টি ছিল শতাধিক দোকানে। মেলায় শিশুদের জন্য খেলাধূলার সামগ্রী ছাড়াও রয়েছে হরেক রকমের খাবারের দোকান। এছাড়াও প্রসাধনী সামগ্রীর পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকানও রয়েছে।

মিষ্টি ব্যবসায়ী মঞ্জুরুল হক ভুট্টো ও আব্দুল বারী শাহ জানান, তারা মেলা উপলক্ষে বড় আকৃতির মিষ্টি তৈরী করেছেন। মাছ আকৃতির ১ কেজি থেকে ১২ কেজি ওজনের মিষ্টি প্রতি কেজি ৩শ থেকে ৫শ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

রাজশাহী থেকে আসা সাইফুল ইসলাম জানান, তিনি মাছ কিনতেই এখানে এসেছেন। বড় বড় মাছ দেখে তিনি আনন্দিত।

এদিকে মেলায় ৩’শ মাছের দোকান,এদিকে মেলার আয়োজক ও গাবতলীর মহিষাবান ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ মন্ডল জানান, এ মেলাটি ঐতিহ্যবাহী, মেলাকে কেন্দ্র করে স্থানীয়রা উৎসবে মেতে উঠে। প্রতিবছরই এ মেলা বসে থাকে।

মেলায় প্রথমবারের মতো এসে অভিভূত বগুড়া অতিরিক্ত পুলিশ সুপার হেলেনা আক্তার বলেন, স্থানীয় জনগণ উৎসাহ নিয়ে কেনাকাটা করছে, সবাই যেন নিরাপদে কেনাকাটা করে ঘরে ফিরতে পারে সেক্ষেত্রে জেলা পুলিশ তৎপর রয়েছে। মেলায় পর্যাপ্ত পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য বগুড়া সদর থেকে প্রায় ১১ কিলোমিটার পূর্বে ইছামতির তীরে পোড়াদহ এলাকায় এ মেলা বসে। ফলে মেলাটি সবার কাছে ‘পোড়াদহ’ মেলা নামেই সর্বাধিক পরিচিত। প্রায় আড়াইশো বছর আগের ঘটনা। মেলাস্থলে ছিলো একটি বিশাল বটবৃক্ষ। সেখানে একদিন হঠাৎ এক সন্ন্যাসীর আবির্ভাব ঘটে। পরে সেখানে আশ্রম তৈরি করেন সন্ন্যাসীরা। একপর্যায়ে স্থানটি পূণ্যস্থানে পরিণত হয় হিন্দু সম্প্রদায়ের মানুষের কাছে। প্রতিবছর মাঘের শেষ বুধবার উক্ত স্থানে সন্ন্যাসী পূজার আয়োজন করে হিন্দু সম্প্রদায়ের লোকজন। সমাগত হন দূর-দূরান্তের ভক্তরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়া,পোড়াদহ মাছের মেলা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close