রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

হাওয়ায় দুলছে আমের মুকুল

ছবি : প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় আসা-যাওয়ার পথে সড়কের দুই পাশে সারি সারি আমগাছের মুকুলের শোভায় নজর কাড়ছে পথচারীর। রাঙ্গুনিয়া সবুজে ঘেরা পাহাড়ি অঞ্চলে সবুজ পাতার ফাঁকে ফাঁকে হলদেটে সাজে সারি সারি আমগাছে হাওয়ায় দুলছে আমের মুকুল। ঝাঁকে ঝাঁকে মৌমাছির গুঞ্জনে জানান দিচ্ছে ফাল্গুনের বার্তা।

রাঙ্গুনিয়া উপজেলায় কৃষি কর্মকর্তারা জানান, রাঙ্গুনিয়ার বিভিন্ন জায়গায় আম চাষ করা হচ্ছে এবার। তাই সেখানকার আমের মুকুলে জড়িয়ে আছে কৃষকের স্বপ্ন। বাগান পরিচর্যায় ব্যস্ত আমচাষিরা। উপজেলা কৃষি অফিস থেকে নিয়মিত তাদের প্রশিক্ষণের পাশাপাশি ভালো ভালো নেটের জন্য বিভিন্ন উপদেশ দিয়ে যাচ্ছেন মাঠকর্মীরা।

উপজেলার ইছাখালী সড়কের পাশে কয়েকটি আমগাছের মালিক মোহাম্মদ হারুন মিয়া জানান, দেশি জাতের আমের নিচে সব আম। নিজের গাছের আম খাওয়ার মজাই আলাদা। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের হাইব্রিড জাতের আম পাওয়া যায়, তাতে কোনো স্বাদ নেই, নেই কোনো মিষ্টি গন্ধ। রাঙ্গুনিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কারিমা আক্তার জানান, পুরো উপজেলায় পাহাড়। জমিতে আমবাগান রয়েছে। আম চাষ লাভজনক। উপজেলায় দিন দিন আম চাষের চাহিদা বাড়ছে। এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে। আশা করছি এবারও আমের ফলন ভালো হবে।

মাঘেই আমের মুকুল

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে মাঘ মাস থেকেই আমের মুকুল এসেছে। এর বেশির ভাগই উন্নত জাতের কলমগাছ। কয়েক বছর ধরে জেলার বিভিন্ন এলাকায় বসতবাড়ি ও বাগানে কলম কাটিংয়ের আমগাছ অনেকেই লাগিয়েছেন। এসব গাছে মাঘ মাসেই মুকুল আসে। এরই মধ্যে আমচাষিরা গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

সিরাজগঞ্জ শহরের কাজিপুর মোড় এলাকার সেলিম উদ্দিনের একটি আমগাছে প্রচুর মুকুল এসেছে। তিনি জানান, প্রতি বছরই তার গাছে আগাম মুকুল আসে। এই গাছে সবার আগে আম পাকে। তিনি আরো জানান, এবার গাছে যে পরিমাণ মুকুল এসেছে, আবহাওয়া অনুকূলে থাকলে তার গাছে আমের ভালো ফলন হবে।

এ ব্যাপারে সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, আমের মুকুল যাতে ঝরে না যায় এবং ফলন বৃদ্ধি হয় সেজন্য মুকুল ফোটার আগে ও পরে কৃষি বিভাগ থেকে স্প্রে করে দেওয়া হচ্ছে। তা ছাড়া আমচাষিদের বিভিন্ন পারামর্শ দেওয়া হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমের মুকুল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close